L293D আই সি দিয়ে মোটর কন্ট্রোলিং

5
746
রোবোটিক্স এর জন্য অপরিহার্য আইসি - L293D

L293D

কেমন আছেন সবাই? আশা করি ভাল আছেন। আমরা অনেকেই রোবোটিক্স নিয়ে কাজ করতে ও জানতে আগ্রহী। রোবোটিক্স নিয়ে কাজ করতে হলে আপনাকে প্রথমে ইলেকট্রনিক্স এর বিভিন্ন কম্পোনেন্ট এর কাজ ও ব্যবহার শিখতে হবে। এর পর আপনি নিজে নিজেই বুজতে পারবেন রোবোটিক্স এ ভাল করতে হলে আপনাকে কি কি শিখতে হবে। ইতিমধ্যে আমাদের এ সাইটে রোবোটিক্স নিয়ে বেশ কয়েকটি আর্টিকেল প্রকাশিত হয়েছে। আমার মনে হয় আপনারা ইতিমধ্যে কাজও করছেন। রোবোটিক্স এর টিউটোরিয়ালে আপনারা মোটর ড্রাইভার আই সি নামের একটা আইসি দেখেছেন। মোটর ড্রাইভার আই সি (L293D) ব্যবহার করা হয় মোটর কন্ট্রোল করার জন্য। আর রোবোটিক্স এর গুরুত্বপূর্ণ অংশ এটি। কারণ রোবটকে মুভ করতে হলে আপনাকে অবশ্যই মোটর ইউস করতে হবে। চলুন আজ জেনে নিই মোটর ড্রাইভার আইসির (L293D) পরিচিতি ও এর ব্যবহার।

রোবটিক্স এ অপরিহার্য আইসি (L293D) পরিচিতি ও ব্যবহার

 

চিত্রে আপনারা মোটর ড্রাইভার আইসি L293D পিন কানেকশন দেখতে পাচ্ছেন। এখানে মোট ১৬টি পিন আছে এবং ২টি সাইড আছে। ২ সাইডে ২টি মোটর ইন্টারফেস করতে পারবেন।  আইসির পিন গুণতে হয় উপরের খাঁজ কাটা দিক এর বাম পাশ থেকে। প্রথমে ১৬ নম্বর (Vcc1) পিনে  আইসির সাপ্লাই ভোল্টেজ হিসেবে ৫ ভোল্ট ডিসি সাপ্লাই দেবেন।  ৪,৫, ১২,১৩, (GND) এ চারটি পিন গ্রাউন্ড করে দেবেন।  এর পর ১ (Enable 1,2) নম্বর ও ৯  (Enable 3,4)  নম্বর পিন দুটিতে ৫ ভোল্ট ডিসি সাপ্লাই দেবেন। ১ নম্বর পিনটা  বামপাশের ইনপুট ১, ২ (pin 2, 7) কে একটিভ করবে।

একই ভাবে ৯ নম্বর পিনটা ডানপাশের ইনপুট ৩ ও ৪(pin 10,15) কে একটিভ করবে। ৮(Vcc) নম্বর পিনে আমরা মোটর এর সামান ভোল্টেজ দেবেন । অর্থাত মোটর যদি ৬ ভোল্টের হয় তাহলে ৬ ভোল্ট। মোটর যদি ১২ ভোল্টের হয় তাহলে ১২ ভোল্ট দেবেন । তবে এখানে সর্বোচ্চ ৩৬ ভোল্ট পর্যন্ত ডিসি সাপ্লাই দেয়া যাবে। এখন ৩ ও ৬ (output 1,2) নম্বর পিনে  ১ম মোটরটা লাগাবেন । ১ম মোটর এর ২টি ইনপুট হিসেবে ২ ও ৭ (input 1,2) নম্বর পিনে ইনপুট কানেকশন দেবেন । একই ভাবে ডান পাশে ১১ ও ১৪(output 3,4) নম্বর পিনে ২য় মোটর টা লাগাবেন  এবং ইনপুট হিসেবে ১০ ও ১৫ (input 3, 4) নম্বর পিন ব্যবহার করবেন ।

কানেকশন দেয়া শেষ হলে সাপ্লাই দেবেন। যদি ইনপুট ১ কে হাই করা হয় (৫ ভোল্ট সপ্লাই এ কানেক্ট করে দিতে পারেন পরীক্ষার জন্য) এবং ইনপুট ২ কে লো (গ্রাউন্ড করে দিতে পারেন কিংবা কোন সাপ্লাই দেবেন না) করলে ১ম মোটর টা ক্লক ওয়াইজ ঘুরবে। আবার উল্টা করলে অর্থ্যাৎ ইনপুট ২কে হাই এবং ইনপুট ১ কে লো করলে ১ম মোটর টি এন্টি ক্লকওয়াইজ ঘুরবে। আবার ইনপুন ১ ও ইনপুট ২ কে একসাথে হাই করে রাখলে কিংবা একসাথে লো করে রাখলে মোটর ঘুরবে না।

একই পদ্ধতিতে ডানপাশের মোটরটিকেও ইনপুট ৩ ও ইনপুট ৪ কে লো কিংবা হাই  করে কন্ট্রোল করা যাবে। আপনি যখন কোন রোবট ডিজাইন করবেন,তখন সেন্সর কিংবা মাইক্রোকন্ট্রোলার এর সাথে যুক্ত থাকবে ইনপুট কানেকশন গুলো। মাইক্রোকন্ট্রোলার কিংবা সেন্সর হতে প্রাপ্ত সিগনাল অনুসারে হাই লো হয়ে মোটর ঘুরবে। মোটর ড্রাইভার আইসির আপনার নিকটবর্তী ইলেকট্রনিক্স কম্পোনেন্ট এর দোকানে পাবেন। ৮০ -১০০ টাকা নিতে পারে।

আশা করি আমার আর্টিকেলটি বুজতে পেরেছেন। কোন প্রকার ভুল ত্রুটি থাকলে শুধরিয়ে দেওয়ার জন্য অনুরোধ থাকল।
ইনশাল্লাহ পরবর্তীতে ধারাবাহিক অন্য কোন বিষয় নিয়ে হাজির হব। ততদিন ভাল থাকুন। ইলেকট্রনিক্স নিয়ে কাজ করুন। দেশের জন্য কাজ করুন।

সালমান খান ইয়াছিন
ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, ৩য় বর্ষ।
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম।

 

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

5 টি কমেন্ট

    • যদিও এই আইসি নিয়ে কাজ করিনি এবং বিস্তারিত জানিও না। কিন্তু ডাটাশিট দেখে বা এই পোষ্ট পড়ে তো মনে হয় এটা H-Bridge আইসি। তাই যদি হয়, তাহলে স্পীড কন্ট্রোল অপশন থাকার কথা না। 

      • L293D diye speed obosshoi control kora jay. Enable 1,2 ar Enable 3,4 e apni microcontroller diye PWM signal diye motor speed control korte parben. Ar jekono H-Bridge Ic er input pin e pwm signal diye speed control kora shombhob.

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here