MINI_IPS-AMADER-ELECTRONICS_লোডশেডিং_থেকে বাঁচতে নিন মিনি আইপিএস

লোডশেডিং এখন আমাদের জীবনেরই একটা অংশ হয়ে দাড়িয়েছে। একটা সময় ছিলো যখন বিদ্যুৎ চলে গেলে উফ করে উঠতাম। আর এখন মনেহয় এতো নিত্যদিনে ঘটনা, নতুন আর কী! আকাশে বিদ্যুৎ চমকানো সহ ঝড়ো হাওয়া বইতে থাকলে, কালো মেঘের আনাগোনা দেখলে অথবা বৃষ্টি পড়তে শুরু করলে শুরু হয় লোডশেডিং। ইদানীং তো মনে হয়, আরে বিদ্যুৎ আসেতো চলে যাবার জন্যই! এখনই চলে গেল, তাহলে পরে বিদ্যুৎ বিভাগের লোকজনের যখন মর্জি, তখন চলে আসবে। লোডশেডিং যেন একেবারেই যেন স্বাভাবিক।

তবে আপনার কাছে যদি যথেষ্ট টাকা পায়সা থাকে তাহলে লোডশেডিং আপনার জন্য কোন মাথা ব্যাথার কারন হবে না। আপনি চাইলেই জেনারেটর কিনতে পারেন। তেল কিনে ঘন্টার পর ঘন্টা ইঞ্জিন-জেনারেটর কন্ট্রোল সিস্টেম এর মাধ্যমে বিদ্যুৎ বিভাগের লোকজনকে বুড়ো আংগুল দেখিয়ে দিতে পারেন, লোডশেডিং এর পিন্ডি চটকাতে পারেন। আবার ছোটবড়  কিনে লোডশেডিংয়ের যন্ত্রনা থেকে কিছুটা হলেও মুক্তি পেতে পারেন। তবে যারা উপরের দু’টাই করতে পারছেন না তারা হয় ইমার্জেন্সি চার্জার লাইট ও ফ্যান কিনেন অথবা খাতা দিয়ে বাতাস খান আর ের টর্চ জ্বালিয়ে লোডশডিংয়ের সময়টুকু সামাল দেওয়ার চেষ্টা করেন!

আমার বর্তমান লোডশেডিং এর সিডিউল অনুযায়ী ১ ঘন্টা বিদ্যুৎ থাকে আর ৪ ঘন্টা থাকেনা। এই রেশিও তে বাজারের রেডিমেড চার্জারগুলি ঠিকমত চার্জ হবার সুযোগ পায় না, আবার এই চার্জার ফ্যান ও লাইটগুলির দাম অনেক। এবং খুবই নিম্নমানের চাইনিজ যন্ত্রাংশ দিয়ে তৈরি বিধায়, এগুলি তেমন একটা টিকেনা।

তবে আপনার যদি নূন্যতম ইচ্ছাও থাকে তাহলে আপনি একটি মিনি বানিয়ে ফেলতে পারেন নিজ হাতেই। খুবই কম খরচে। খুবই অল্প সময়ে (২-৩ ঘন্টায়) চার্জ হয়ে যাবে আবার বেশী সময় আপনাকে আলো ও বাতাস দিবে। দরকার নেই যে আপনার এই ইলেকট্রনিক্স কাজে পূর্ব অভিজ্ঞতা থাকতে হবে। অথবা আপনি কোনদিনও এইসব ইলেকট্রনিক্স পার্টস চোখেও দেখেননি, আপনার দ্বারাও সম্ভব এই মিনি আই পি এস বানানো। আপনার শুধু দরকার এইটা বানানোর আন্তরিক ইচ্ছা।

সংক্ষেপে মিনি ডায়াগ্রাম
MINI_IPS-AMADER-ELECTRONICS_লোডশেডিং_সার্কীট

এই মিনি বানাতে আপনার যা লাগবে
MINI_IPS-AMADER-ELECTRONICS_লোডশেডিং_পার্টস_লিস্ট

আর মিনি এর চার্জার বানাতে যা লাগবে
MINI_IPS-AMADER-ELECTRONICS_লোডশেডিং_মার্কেট

কোথায় পাবেন সকল পার্টস

এই প্রজেক্টের সব পার্টস আপনি এই ছবির মার্কেটে পাবেন। সাথে দোকানের বিজনেস কার্ডের স্ক্যান কপিও দিয়ে দিলাম।
MINI_IPS-AMADER-ELECTRONICS_লোডশেডিং_মার্কেট
MINI_IPS-AMADER-ELECTRONICS_BUSINESS-CARDS

নোটঃ এই প্রজেক্টের কানেক্টিং তারগুলা একটু মোটা ধরনের হতে হবে। আমি আমার প্রজেক্টে মনিটর বা সিপিইউর তারের ভিতরের ৩ টি তার ইউজ করেছি। আপনাদের বাসায়ও এমন পাওয়ার কর্ড অবশ্যই থাকবে।

লোডশেডিং এর এই প্রজেক্ট টির ডিটেইলসে যাবার আগে এই ডিডিওটা দেখুন

নিচে মিনি- এর যন্ত্রাংশ সংযোগ পদ্বতি ধাপে ধাপে ছবি সহ দেখানো হলো

  1. বক্সের বাইরের স্ক্রু লাগানোর ছিদ্র,  ও ব্যাটারী আটকানোর ক্লাম এর মাপ অনুযায়ী ক্যাসিংয়ে ছিদ্র করে ফেলুন। ব্যাটারী আর  ও ব্যাটারী ক্লামের ছিদ্র একটু মোটা করুন, আর ক্যাসিং আটকানোর ছিদ্র একটু চিকন।
  2. সকেট ও সুইচ সংযোগ করে ফেলুন। সুইচের দুটি ফাকা পোর্টে ২২০ ভোল্ট পাবেনমিনি_আইপিএস_Amader-Electronics-আমাদের_ইলেকট্রনিক্স
  3. এবার এর  দুটির তার কানেক্ট করে ফেলুন।
    মিনি_আইপিএস_Amader-Electronics-আমাদের_ইলেকট্রনিক্স
  4. এবার ছবির অনুযায়ী ২ টা আর একটা ের কানেকশন করে ফেলুন। ের নেগেটিভ পয়েন্ট টি ক্যাসিংয়ের সাথে ঝালাই করে লাগিয়ে দিন। ের দুই লেগে ১৫ ভোল্ট ডিসি পাবেন।
  5. ের পজেটিভ এ একটা ের নেগেটিভ লেগ জয়েন্ট দিয়ে পজেটিভ লেগ এ দুটি তার সংসুক্ত করুন। একটি তার চলে যাবে ব্যাটারির পজেটিভ এ, আরেকটি তার যাবে ফ্যান ও লাইটের সুইচের মাঝের পোর্টে। ব্যাটারির নেগেটিভ তারটি আসবে ক্যাসিং এর বডি থেকে। ব্যাটারীর পজেটিভ ও নেগেটিভ অংশে ব্যাটারী ক্লিপ লাগাবেন ঝালাই করে।


    মিনি_আইপিএস_Amader-Electronics-আমাদের_ইলেকট্রনিক্স
  6. ফ্যান ও লাইটের সুইচের উপরের ফাকা পোর্টে ২ টি ১ কিলো মানের রেজিস্টর সংযুক্ত করুন। এই দুইটি রেজিস্টর এর অপর প্রান্তে দুইটি বসবে। র নেগেটিভ থাকবে বডির সাথে সংযুক্ত। দুইটি সুইচের উপরের পয়েন্ট থেকে দুটি তার RCA Jack এর মিডল পয়েন্টে কানেক্ট করবেন।
  7. এখন আপনি যদি লাইট টি বক্সের ভিতরে ফিট করতে চান তাহলে ছবি অনুযায়ী ের নেগেটিভ বক্সের বডির সাথে কানক্ট করুন। আর পজেটিভ অংশটি কানেক্ট করুন লাইট সুইচের পোর্ট থেকে। আর এই ের আউটপুট কানেক্ট করুন একটা CFL light এর ফিলামেন্ট অংশে। তবে এই ফিট করার সময় অবশ্যই খেয়াল রাখবেন যাতে সার্কিটের হিটসিংকের সাথে বডির সংস্পর্শ না আসে। আমি AC Cord এর ফেলে দেওয়া কাভার এখানে ফিট করে দিয়েছি সুপার গ্লু দিয়ে।
    মিনি আইপিএস সার্কিট
  8. এবার আর সুইচের মাঝখানের তারটি কেটে ফেলুন। এই তারের দুই মাথায় একটি  কানেক্ট করুন। ’র পজেটিভ আর নেগেটিভ ের পজেটিভ নেগেটিভে যাবে। ’র নেগেটিভ পজেটিভে একটা কানেক্ট করতে হবে। ের পোলারিটি অনুযায়ি ’র পজেটিভ নেগেটিভ নির্ধারন করবেন।

    MINI_IPS-AMADER-ELECTRONICS2 (9)

    MINI_IPS-AMADER-ELECTRONICS2 (12)
  9. এবার আপনার আপনার চার্জার রেডি। আপনি এখন একটা RCA Jack থেকে DC Fan আর একটা RCA Jack থেকে DC light এর ভোল্টেজ পাবেন। হলুদ তারের কানেকশনের অপর প্রান্ত থেকে সরাসরি ফিলামেন্ট জ্বালাতে পারবেন।
    মিনি_আইপিএস_Amader-Electronics-আমাদের_ইলেকট্রনিক্স

আপনার এলাকায় ভোল্টেজ যদি লো মাণের (১৫০-১৮০) হয়ে থাকে তাহলে আপনাকে ১৮ ভোল্টের ট্টান্সফরমার লাগাতে হবে। সেক্ষেত্রে তারের একটা কমে যাবে অথবা ৪ টা দিয়ে ব্রিজ কানেকশন করতে হবে।

এবার আমাদের চার্জার টেষ্ট করার পালা। ভিডিওটা দেখুন।

এই ধরনের বাজারে কিনতে পাওয়া যায় ৩০০০-৩৫০০ টাকায়। ফ্যান ছাড়া এবং সেখানে নষ্ট CFL ফিলামেন্ট বা এনার্জি বাতি জ্বালানোর কোন উপায় থাকে না। শুধু DC light জ্বালানোর উপায় থাকে। এবং বাজারের চার্জারে পুরাতন নষ্ট ব্যাটারি ও অতি নিম্ন মানের ইউজ করা হয়। যা বেশদিন টিকে না। আপনাকে ওরা ওয়ারেন্টি দিবে তবে ঐ নষ্ট ব্যাটারী ও নিম্নমানের ট্রান্সফরমার দিয়ে সার্ভিস দিবে।

পরিশিষ্ঠঃ

এই প্রজেক্ট টি খুবই সহজ। যে কোন বয়সের যে কেউ এই মিনি বানিয়ে ফেলতে পারেন। কোনো ধরনের অসুবিধা ছাড়াই।

প্রথমবার সোল্ডারিং আয়রন, লিড, মাল্টিমিটার, ড্রিল মেশিন কিনার পরে প্রজেক্ট টি আর্থিকভাবে তেমন লাভবান হবে না। তবে একের অধিক বানাতে গিয়ে এই প্রাথমিক খরচটা আর হবে না। সেক্ষেত্রে আপনার পরিশ্রম বৃথা যাবে না। প্রতিটা ইউনিটে বাজার মূল্যের ৪০০-৫০০ টাকা লাভ থাকবেই। আর ব্যাপারটা যদি স্রেফ শখের বশেই করবার ইচ্ছা পোষন করেন, তাহলে লাভের কথা নাই বা বললাম।

(আমার বাংলা গদ্য ভালো না। ভাষার ব্যাবহারে কোন কারুকার্য নেই। তাই বাক্য গঠনে ভুল হওয়া স্বাভাবিক। এমনটা হলে ক্ষমা করে দিবেন প্লিজ। হোম মেইড ভিডিও দুটি দেখে হাসির উদ্রেক হইলেও হইতে পারে)

ইমেইল : [email protected]

ইলেক্ট্রনিক্সের টুকিটাকি নিয়ে ফেসবুকে একটা গ্রুপ খুলেছি মজার হবি ইলেকট্রনিক্স নামে।
সেখানে জয়েন করতে পারেন। নিজেদের জিজ্ঞাসা, পরামর্শ, সমস্যা, অভিজ্ঞতা শেয়ারে খুব ভালো হবে।

এই লেখাটি পূর্বে জাহিদুল হাসান ভাইয়ের বাংলা ব্লগে প্রকাশিত হয়েছে। পোস্টের লিংকঃ http://www.somewhereinblog.net/blog/mahamanob/29588111

**লেখায় উল্লিখিত বিভিন্ন কম্পনেন্টের মূল্যমাণ বাজার ভেদে ভিন্ন হতে পারে

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

17 টি কমেন্ট

  1. আমার একটি 6/9volt এর adapter আছে. সেটা তে তো 25v 2200mfd capacitor আছে. তাহলে কি আমি capacitor টি লাগানো অবস্থায় 6volt ব্যাটারি টি চার্জ দিতে পারবো?

  2. vai, kicu kicu step clear hoite parlam na. request hoilo j, connection dewa soho ekta video jodi den. bistarito ta jeivabe bola hoise seivabe boila boila jodi connection dewata o dekhaiya diten taile may be r o onk sohoj lagto. jodi upload na o koren taile amake ekta connection and soldering soho video “[email protected]” ei mail e pataiya diyen. ami onk kritoggo thakbo. really. thnk u.

  3. আমি প্রকৌশলী মো: মিজানুর রহমান । প্রাক্টিক্যাল জ্ঞান আমার কমিটির । আপনার প্রজেক্ট গুলি আমার খুব ভাল লেগেছে ।

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here