কিছু কমন প্রশ্ন ও তার উত্তর – ১

11
1329
ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স কিছু কমন প্রশ্নের উত্তর - Amader Electronics

কিছু কমন প্রশ্ন ও তার উত্তর – ১

অনেকটা বিরক্তি নিয়েই আজকের এই পোষ্টটি লিখতে হচ্ছে। বর্তমানে ইলেকট্রনিক্স বিষয়ক দুইটি গ্রুপের এডমিনের দ্বায়িত্ব পালন করতে গিয়ে নিয়মিতই কিছু কমন প্রশ্নের সম্মুখীন হচ্ছি্। প্রশ্নগুলো যে আগে আসতোনা, তা নয়, কিন্তু এডমিন হবার আগে এসব প্রশ্ন তেমন নজরে পড়তো না, বা পড়লেও তেমন পাত্তা দিতাম না। কিন্তু এখন না চাইলেও দেখতে হয়। প্রশ্নগুলোর উত্তর যতই দেয়া হোকনা কেনো, কিছুদিন পর দেখা যায় অন্য একজন সেই একই প্রশ্ন নিয়ে আবার হাজির হয়েছে। কিংবা এমনও দেখা যায়, একজন এ গ্রুপে একটা প্রশ্ন করেছে, তার সমাধানও পেয়েছে। কিছুক্ষণ পর ওই একই প্রশ্ন নিয়ে অন্যগ্রুপটাতে হাজির হয়েছে। সেখান থেকেও সঠিকভাবে উত্তর পেয়ে কিছুদিন পর ওই প্রশ্ন নিয়ে আবারও হাজির। তাই শেষমেশ বিরক্ত হয়ে প্রশ্ন এবং তার উত্তরগুলোকে একযায়গায় টানিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছি। এই প্রশ্ন+উত্তরগুলো ফেসবুকের গ্রুপেই দিতে পারতাম, কিন্তু তাতে তেমন কোনো কাজ হতো না। কেননা, নতুন কোনো পোষ্ট আসলেই পুরোনো পোষ্ট নিচে চলে যায়, একসময় হারিয়ে যায়। ফেসবুকের পোষ্ট সার্চ অপশনটি ঝামেলাপূর্ণ হওয়ায় সেই পোষ্ট খুজে পাওয়াও দুষ্কর। তাই আমাদের ইলেকট্রনিক্সকেই বেছে নিলাম। এই পোষ্টটি নিয়মিত আপডেট করা হবে। গ্রুপে নতুন নতুন এক-একটা কমন প্রশ্ন আসা মাত্রই সেগুলো এখানে আপডেট করে দেবো।

এখানে উল্লেখ্য সকল প্রশ্নেরই উত্তর আমিই দিয়েছি, তা নয়। গ্রুপে অনেকেই এসকল প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন, তাই আলাদা করে আর কারও নাম উল্লেখ করলাম না। আমি এখানে উত্তরদাতা না, বরং উত্তর কালেক্টরের (সংগ্রাহক এবং সংকলকের) ভূমিকা পালন করছি। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল বিষয়ে নজর দেয়া যাক

পরিচ্ছেদসমূহ

প্রশ্ন:

  • 6V ব্যাটারী থেকে 7805 আইসি দিয়ে চার্জ দেয়ার ডায়াগ্রাম চাই

  • (7805 দিয়ে বানানো একটা ডায়াগ্রামের ছবি দিয়ে) এই দিয়ে 6V ব্যাটারী দিয়ে চার্জ দিতে চাই। কোথায় চেঞ্জ করতে হবে?

  • আমি 6V, 4.5A ব্যাটারী দিয়ে চার্জ দিতে চাই, আমার ের চার্জার 5V, 1A, ব্যাটারির কারেন্ট কমাবো কিভাবে?

উত্তর:

78XX সিরিজের আইসির ড্রপআউট ভোল্টেজ 2V। অর্থাৎ এই আইসিগুলো ঠিকমত কাজ করতে হলে ইনপুট এবং আউটপুটের মাঝে নূণ্যতম ২ ভোল্ট পার্থক্য থাকা লাগে। যেমন 7805 এর আউটপুট 5V। তাহলে ইনপুটে কমপক্ষে 7V দিতে হবে। 7812 এর আউটপুট 12V, তাহলে ইনপুটে কমপক্ষে 14V দিতে হবে। এর কম দিলে নো লোডে মিটার দিয়ে ভোল্টেজ মাপলে হয়তো ঠিকমতোই দ্যাখাবে, কিন্তু লোড দিলেই ভোল্টেজ নেমে যাবে।

সুতরাং 7805 আইসি দিয়ে 6V ব্যাটারী থেকে সঠিকভাবে  চার্জ দেয়া সম্ভব নয়। রেগুলেটর আইসি যদি ব্যবহার করতেই হয়, তাহলে লো-ড্রপআউট ব্যবহার করতে হবে। কিন্তু এ ধরণের আইসির দাম অনেক বেশি, অন্যদিকে সচরাচর পাওয়া যায় না। তাই সহজ সমাধান হলো এবং ব্যাটারীর মাঝখানে সিরিজে একটি সাধারণ সিলিকন  ব্যবহার করা। ের কারণে 0.7V -এর মতো ড্রপ হয়ে ে 5.3V যাবে। সাধারণ এনড্রয়েড চার্জারেও সাধারণত 5V থেকে 5.3V থাকে, যদিও গায়ে লেখা থাকে 5V, এবং যে কোনো এনড্রয়েড ই এই সামান্য অতিরিক্ত ভোল্টেজকে নিরাপদেই হ্যান্ডেল করতে পারে। আরও নিরাপদ থাকতে চাইলে ের সাথে সিরিজে অল্পমানের একটি রেজিস্টেন্স ব্যবহার করুন। এর বেশি আর কিছু লাগবে না।

প্রশ্ন:

কিন্তু আমার ের চার্জার তো 1A, ব্যাটারী  4.5A, কারেন্ট কমাবো কিভাবে?

উত্তর:

ব্যাটারীর গায়ের লেখাগুলো ভালো করে পড়ে দেখুন। ওটা Ah, শুধু A নয়। Ah হলো এম্পিয়ার আওয়ার, শুধু এম্পিয়ার নয়। এটি ব্যাটারীর ধারণ ক্ষমতা, কারেন্ট দেয়ার ক্ষমতা নয়। ব্যাটারীর কারেন্ট দেয়ার ক্ষমতা অনেক, ছোটোখাটো একটা ব্যাটারীও প্রায় ১০০ এম্পিয়ার কারেন্ট দেয়ার ক্ষমতা রাখে। পানির ট্যাংকির কথাই ধরুন, ১০০০ লিটার ট্যাংকি মানে এতে ১০০০ লিটার পানি ধরবে, এতে পাইপ লাগালে ১০০০ লিটার করে পানি বেরোবে, এমনটি নয়। এখন এই ১০০০ লিটার পানি ভরার পর এ থেকে একধাক্কায় কতলিটার করে পানি নেবেন, তা পাইপের উপর নির্ভর করবে, ট্যাংকির উপর না, ট্যাংকিতে পানি থাকলে পাবেন, না থাকলে মুড়ি খান। চিকন পাইপ লাগালে অল্প অল্প করে পানি পড়বে, মোটা পাইপ লাগালে বেশি করে পড়বে। ট্যাংকির তলা খুলে দিলে এক ধাক্কায় ট্যাংকি খালি।

অন্যদিকে আপনার চার্জারে বা ে যে রেটিং দেয়া থাকে, তা ওই ের কারেন্ট দেয়ার ক্ষমতা, শুধু এম্পিয়ার (A)। যেহেতু রিজার্ভ ট্যাংকি নয়, তাই এর কোনো Ah রেটিং নেই। এটাকেও যদি পানির ট্যাংকির সাথে তুলনা করতে যান, তাহলে হলো নদী বা সমুদ্র, যাতে পানির কোনো অভাব নেই। ট্যাংকিতে ১০০০ লিটারের বেশি এক লিটারও ধরবে না, নদী-সমুদ্রে পানি অফুরন্ত। কিন্তু সমস্যা আপনার পাইপে, আপনি নদীতে এমন একটা পাইপ লাগিয়েছেন, যাতে একক সময়ে ৩ লিটারের বেশি পানি আসতে পারেনা। এবার আপনি পাইপের উপর যতই চাপাচাপি করেন, পানি কিন্তু ওই ৩ লিটারের বেশি এক ফোটাও পাবেন না, উল্টে কম পাবার সম্ভাবনা আছে।

তেমনিভাবে আপনার চার্জারে যে 1A লেখা আছে, সেটি ওই চার্জারের কারেন্ট দেয়ার ক্ষমতা, 1A এর বেশি কারেন্ট সে দিতে পারে না। কিন্তু তা থেকে 1A করে বা তার কম করে সারাদিন কারেন্ট নিতে থাকলেও চার্জারে কোনো সমস্যা হবে না। অন্যদিকে ব্যাটারীর ধারণ ক্ষমতা 4.5Ah, এই ব্যাটারী থেকে 1A করে কারেন্ট নিতে থাকলে 4.5 ঘন্টা পরে ব্যাটারী খালি হয়ে যাবে। ব্যাটারীতে 4.5Ah লেখা থাকুক, আর 450Ah লেখা থাকুক, যাই থাকুক না কেনো, এতে 1A কারেন্ট নেয়, এমন লাগালে কখনোই 1A এর বেশি কারেন্ট সে নেবে না, বা ব্যাটারীও দেবে না। কারনটা তো ওই উপরেই বলেছি, পাইপ চিকন।

প্রশ্ন:

আমার মোবাইল চার্জার 500mA, আমি 3A এম্পিয়ার চার্জার দিয়ে চার্জ করলে কি কোনো সমস্যা হবে?

উত্তর:

না, হবে না। মোবাইল চার্জারগুলো কনস্ট্যান্ট ভোল্টেজ টাইপ, কনস্ট্যান্ট কারেন্ট টাইপ না। এর মানে হলো, আপনি এতে যে লোডই লাগান না কেনো, চার্জারের গায়ে যে ভোল্টেজ আছে, লোডেও সেই ভোল্টেজই দেবে। এরপর লোডের রেজিস্টেন্স বা ইম্পিডেন্সের উপর নির্ভর করবে সে চার্জার থেকে ঠিক কতো এম্পিয়ার কারেন্ট নেবে।

এর মানে এই নয় যে, কোনো চার্জারে 5V, 500mA লেখা থাকলে লোডের মধ্য দিয়ে (এক্ষেত্রে মোবাইল) 500mA কারেন্টই পাঠাবে। বরং মোবাইলকে সে 5V দেবে, তারপর মোবাইলের ইম্পিডেন্সের উপর নির্ভর করে তার কতটুকু কারেন্ট দরকার, তা নেবে। মোবাইল যদি 300mA কারেন্ট চায়, তাহলে চার্জার অনায়াসেই তা দিয়ে দেবে। কিন্তু 500mA এর বেশি চাইলে আর দিতে পারবে না।

প্রশ্ন:

মোবাইল চার্জ দেয়ার সময় 700mA এর চার্জার ব্যবহার করলে চার্জ হতে ৫ ঘন্টা লাগে, কিন্তু 1A  চার্জার লাগালে ৩ ঘন্টায় ফুল চার্জ হয়ে যায়। তাহলে কি বেশি এম্পিয়ারের চার্জার ব্যবহার করলে দ্রুত চার্জ হবে? এতে কি মোবাইলের কোনো ক্ষতি হবে?

উত্তর:

এর উত্তরে কিছু হাদারাম বলে থাকেন মোবাইলের চার্জটাইম চার্জারের কারেন্টের উপর নির্ভর করে। বেশি এম্পিয়ারের চার্জার ব্যবহার করলে দ্রুত মোবাইল চার্জ হবে, কিন্তু মোবাইল নষ্ট হবে। ফলে তারা কম কারেন্টের চার্জার ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। তাদের কাছে আমার একটা প্রশ্ন, আমার কাছে 20A এর একটি চার্জার আছে, এটা লাগালে মোবাইল তো ২ মিনিটেই ফুল চার্জ হয়ে যাবার কথা, এবং সেইসাথে মোবাইলটিও নষ্ট হয়ে যাবার কথা, কিন্তু তা না হয়ে অরিজিনাল চার্জারের মতই তিন/চার ঘন্টা ধরে চার্জ হচ্ছে ক্যান? প্রায় ছয়মাস ধরে ব্যবহার করছি, এখনো মোবাইলের কোনো ক্ষতি হয়নি ক্যান?

আসলে বেশি এম্পিয়ারের চার্জার ব্যবহার করলেও লোড (মোবাইল) তার প্রয়োজনের বেশি এক মিলিএম্পিয়ারও কারেন্ট নেবে না। তার ব্যাক্ষা আগেই দিয়েছি। এবারে আসুন কম ক্যাপাসিটির চার্জারে কি কারণে বেশি সময় লাগে, সে দিকটা দেখি। মোবাইল যদি চার্জারের ক্যাপাসিটির চেয়ে বেশি কারেন্ট চায়, তাহলে চার্জার সেটি দিতে পারবে না। ফলে স্বাভাবিকভাবেই চার্জারের ভোল্টেজ ড্রপ করবে, মানে গায়ে লেখা ভোল্টেজ থেকে কমে যাবে। আর ভোল্টেজ কমে গেলে কারেন্টও কমে যাবে। মোবাইল চার্জারগুলো সুইচম্যুড টেকনোলজি ব্যবহার করে। এখানে এমন একধরণের কন্ট্রোল ব্যবহার করা হয়, যাতে কোনো লোড যদি চার্জারের ক্যাপাসিটির চেয়ে বেশি কারেন্ট টানতে চায়, তাহলে সে আউটপুট ভোল্টেজ কমিয়ে দেবে বা বন্ধ করে দেবে। ভোল্টেজ যদি কমিয়ে দেয় বা বন্ধ করে দেয়, তাহলে লোড কারেন্টও চার্জারের ক্যাপাসিটির চেয়ে কমে যাবে, তখন কন্ট্রোল আবার ভোল্টেজকে বাড়িয়ে ্‌আগের অবস্থায় নিয়ে যায়, আবার কারেন্ট বেড়ে যায়, আবার ভোল্টেজ কমিয়ে দেয়। এভাবেই চলতে থাকে। এর ফলে লোড (এক্ষেত্রে মোবাইল) কারেন্ট এবং ভোল্টেজ দুটোই কম পায়, ফলে চার্জ হতে অনেক সময় নেয়।

সুতরাং বেশি ক্যাপাসিটির চার্জার ব্যবহার করলে কোনো ক্ষতি নেই, মোবাইল তার দরকার মতই নেবে। কিন্তু দরকারের চেয়ে কম ক্যাপাসিটির চার্জার ব্যবহার করলে চার্জ হতে সময় বেশি লাগবে। আপনি শুধু খেয়াল রাখবেন চার্জারের ভোল্টেজ যেনো ঠিক থাকে। এখনকার এনড্রয়েড ফোনের চার্জার সাধারণত 5V এর হয়। নোকিয়ার কিছু কিছু চার্জার 6.5V, পুরোনো মডেলের কিছু চার্জার 8V পর্যন্ত হয়ে থাকে।

প্রশ্ন:

12v 1amp ট্রাফো দিয়ে কি 12v 15amp buttery চার্জ করা যাবে? ফুল চার্জ হতে কত সময় লাগবে?

১২ ভোল্ট ১০০ এম্পিয়ার ব্যাটারী চার্জ করতে কতো এম্প ট্রান্সফরমার লাগবে?

12V, 7.5amp ব্যাটারীকে 12V, 5A ট্রান্সফরমার দিয়ে চার্জ করা যাবে?

উত্তর:

ভাইজান, আগে প্রশ্নটা ঠিক করে করতে শিখুন। 12V, 100amp, বা 12V, 15amp বা ১২ ভোল্ট ১০০ এম্পিয়ার বলে কোনো ব্যাটারীই নেই, তাতে চার্জ দেয়ার প্রশ্ন আসছে কিভাবে? যেটা আছে, সেটা Ah (Ampere-Hour, এম্পিয়ার আওয়ার)। Ah বা AH এবং A বা Amp এর মধ্যে পার্থক্য আছে। উপরেই বলেছি।

এক এক ব্যাটারী চার্জ দেয়ার নিয়ম এক এক রকম। বিস্তারিত জানতে Battery University কিংবা Wikipedia দেখুন। তারপরও লেড ড ব্যাটারীর ক্ষেত্রে জটিলতা কমানোর জন্য ৮ ঘন্টার চার্জিং টাইমের একটা সহজ হিসাব ধরে নেয়া হয়। অর্থাৎ ব্যাটারীকে এমনভাবে চার্জ করতে হবে, যেনো এটি মোটামুটি ৮ ঘন্টায় ফুল চার্জ হতে পারে। অন্যদিকে প্রতি সেলের ভোল্টেজ গড়ে ২.৩ থেকে ২.৪ ভোল্ট হলে ফুল চার্জ হয়ে গেছে ধরা হয়।

ধরা যাক আপনার ব্যাটারী ১২ ভোল্ট, ১০০ এম্পিয়ার-আওয়ার। তারমানে এতে ৬ টি সেল আছে। সুতরাং চার্জ দিতে থাকলে ব্যাটারীর ভোল্টেজ যখন ১৩.৮ থেকে ১৪.৪ ভোল্টে হবে, তখন ব্যাটারী ফুল চার্জ হয়ে গেছে ধরে নিতে পারেন। তবে আপনার ব্যাটারী কি টাইপ, তার ম্যাক্সিমাম ভোল্টেজ কত, তা না জেনে কখনোই ১৪.৪ ভোল্টে ওঠাতে যাবেন না। গড় হিসাবে ১৪.৪ হলো ১২ ভোল্ট নমিনাল ব্যাটারীর সর্বচ্চো চার্জিং ভোল্টেজ। ব্যাটারীর সঠিক স্পেসিফিকেশন যদি না যানেন, তাহলে ১৪ ভোল্টকে স্টান্ডার্ড ধরতে পারেন। সুতরাং বুঝতেই পারছেন, ব্যাটারী ভোল্টেজ ১৪ ভোল্ট বা ১৪.৪ ভোল্টে ওঠাতে হলে চার্জারের ভোল্টেজ অবশ্যই ১৪.৪ ভোল্টের বেশি হতে হবে। এক্ষেত্রে আপনি ১৫ থেকে ১৮ ভোল্ট ব্যবহার করতে পারেন। ভালোভাবে চার্জ করতে নূন্যতম ১৫ ভোল্ট থাকা দরকার।

অন্যদিকে ব্যাটারীর এম্পিয়ার-আওয়ারকে (১০০ এম্পিয়ার-আওয়ার) ৮ ঘন্টা দিয়ে ভাগ করলে ১২.৫ এম্পিয়ার হয়। সুতরাং আপনার চার্জিং কারেন্ট যদি ১২.৫ হয়, তাহলে ব্যাটারী ৮ ঘন্টায় ফুল চার্জ হবে। চার্জিং কারেন্ট এর কম হলে ব্যাটারী স্লো চার্জ হবে, বেশি হলে দ্রুত চার্জ হবে। কিন্তু খুব বেশি হলে……. নতুন ব্যাটারী কেনার টাকা জোগাড় শুরু করেন।

এবারে আসুন চার্জিং ট্রান্সফরমার কেমন হবে, তা দেখা যাক। আগেই বলেছি চার্জিং ভোল্টেজ নূন্যতম ১৫ ভোল্ট হতে হবে। কিন্তু তার জন্য ১৫ ট্রান্সফরমার ব্যবহার করতে হবে, এমন কোনো কথা নেই। চাইলে ১২ ভোল্ট ট্রান্সফরমারও ব্যবহার করতে পারেন। ১২ ভোল্ট কে রেক্টিফাই করে ঠিকমত ফিল্টার করলে প্রায় ১৭ ভোল্ট পাওয়া যায়, যা ১২ ভোল্ট ব্যাটারী চার্জ করার জন্য যথেষ্ট। চাইলে ১৮ বা ২৪ ভোল্টও ব্যবহার করতে পারেন।

অন্যদিকে আপনি হয়ত হিসাব করে দেখলেন, আপনার ব্যাটারী চার্জ করতে ৩ এম্পিয়ার চার্জিং কারেন্ট দরকার। তাহলে কি করবেন? ১২ ভোল্ট ৩ এম্পিয়ার ট্রান্সফরমার পাওয়া যায়, তাই লাগাবেন?
জ্বী না ভাইজান। ৩ এম্পিয়ার ট্রান্সফরমার দিয়ে যদি কন্টিনিউয়াস ৩ এম্পিয়ার করেই কারেন্ট নিতে থাকেন, তাহলে কিছুক্ষণ পর ট্রান্সফরমারের উপর ডিম ভেজে খাওয়া যাবে। এক্ষেত্রে নূণ্যতম ৫ এম্পিয়ার ট্রান্সফরমার ব্যবহার করতে হবে। ঠিক তেমনি ১০ এম্পিয়ার চার্জিং কারেন্টের জন্য ট্রান্সফরমার ১২/১৫/২০ এম্পিয়ার ট্রান্সফরমার ব্যবহার করতে পারেন। দীর্ঘসময় চালাতে হলে ট্রান্সফরমারের কারেন্ট রেটিং অবশ্যই চার্জিং কারেন্টের চেয়ে কমপক্ষে ২/৩ এম্পিয়ার বেশি হতে হবে। তা না হলে ট্রান্সফরমার অতিরিক্ত গরম হবে।
কিন্তু ব্যাটারী অনেকটা রাক্ষসের মত। যা দেবেন, তাই-ই খাবার চেষ্টা করবে। ফলে ব্যাটারী এবং ট্রান্সফরমারের মধ্যে এমন একটা বসাতে হবে, যাতে করে ব্যাটারী চাইলেও অতিরিক্ত কারেন্ট ব্যাটারীতে না যায়। এ কাজের জন্য অনেক জটিল সার্কিট যেমন আছে, তেমনি সহজ সমাধানও আছে, সাধারণ রেজিস্টর। ছোটখাটো ৫-১০ এম্পিয়ার-আওয়ার ব্যাটারীর ক্ষেত্রে ব্যাটারী এবং ট্রান্সফরমারের মাঝখানে হাই ওয়াটের একটি রেজিস্টর বসিয়ে দিলেই যথেষ্ট। রেজিস্টরের ভ্যালু 'এর সূত্র ব্যবহার করে হিসাব করে নিতে হবে। হাই ওয়াট রেজিস্টর না পেলে হিটারের কয়েল ব্যবহার করতে পারেন, ইলেকট্রিকের দোকানে ১৫ টাকায় কিনতে পাবেন। তবে বড় ব্যাটারী হলে অবশ্যই ভালোমানের সার্কিট ব্যবহার করবেন। তা না হলে ব্যাটারীর লাইফটাইম কমে যাবে।
এই একই পদ্ধতি ১২ ভোল্ট ছাড়াও অন্যান্য সকল লেড ড ব্যাটারীর ক্ষেত্রে প্রযোজ্য। প্রয়োজন মত হিসাব করে নিতে হবে।

 

চলবে………

 

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

11 টি কমেন্ট

  1. ১২ ভোল্ট এসিকে রেক্টিফাই করে ঠিকমত ফিল্টার করলে প্রায় ১৭ ভোল্ট পাওয়া যায়, যা ১২ ভোল্ট ব্যাটারী চার্জ করার জন্য যথেষ্ট। ভাই এই কথাটা কি নিচের ডায়াগ্রামের সাথে মিল আছে?

    • প্রশ্ন করাতে কোনো সমস্যা নেই। সমস্যা হয় তখনই, যখন একই লোক দুদিন পর পর একই প্রশ্ন নিয়ে বারবার হাজির হয়। আজ এ গ্রুপ থেকে সমাধান পেলে তিনচারদিন পর সেই একই প্রশ্ন নিয়ে অন্য কোনো গ্রুপে হাজির। সেখান থেকে সমাধান নিয়ে আবার কিছুদিন পর সেই একই প্রশ্ন নিয়ে এখানে হাজির। সমস্যাটা হয় তখন

  2. ১২ ভোল্ট এসিকে রেক্টিফাই করে ঠিকমত ফিল্টার করলে প্রায় ১৭ ভোল্ট পাওয়া যায়, যা ১২ ভোল্ট ব্যাটারী চার্জ করার জন্য যথেষ্ট। চাইলে ১৮ বা ২৪ ভোল্টও ব্যবহার করতে পারবেন

    কিভাবে ১২ ভোল্ট কে ১৫/১৭/২৪ ভোল্ট করতে হয়? প্লিজ বিস্তারিত জানাবে!!!!!!!

  3. 12volt 8AH battery auto charger circuit মানে ফুল charge হলে রিলে ওপেন করে দিবে। এবং battery charge কমলে আবার charge. হবে। post করলে kritaggha takibo…….

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here