প্রজেক্ট ২ – মোশন সেন্সর

12
1750

pir-human-detection

অনেকেই দেখেছেন (বিশেষত ইউরোপ আমেরিকায়) যে বাড়ির সিড়িকোঠায়/গ্যারেজে বা কম্পাউন্ডে অটো কিছু সুইচ আছে যা মানুষের উপস্থিতি টের পেয়ে জ্বলে উঠে। কিংবা দোকান বা বাসাবাড়িতে কেউ প্রবেশ করলে এলার্ম সাউন্ড হয়। আজকাল অনেক প্রক্রিয়া এটি সম্ভব। যেমন সি সি ক্যামেরা, এমনকি এন্ড্রয়েড বেসড ফ্রি এপ আছে যে গুলা এই কাজ করে দিতে পারে। সিসি ক্যামেরা বা এন্ড্রয়েড এপে ক্যামেরা বা মাইক্রোফোনের ইনপুট প্রসেসিং করে সফটওয়্যার দিয়ে এই কাজটি করা হয়। কিন্তু এগুলার কিছু সীমাবদ্ধতা আছে। যেমনঃ ক্যামেরা অন্ধকারে কাজ করেনা (সিসি ক্যামেরায় আই আর অবশ্য অন্ধকারেও দেখে, কিন্তু আই আর এর আলো দেখে ক্যামেরা সনাক্ত করা যায় যা সিকিউরিটির ক্ষেত্রে বিপদজনক)। কিংবা লো সাউন্ডও অনেকসময় ডিটেক্ট হয়না (হাই পাওয়ার দিয়ে করা যায়)। কিন্তু আমরা হার্ডওয়্যার বেসড (পির সেন্সর/মোশন সেন্সর দিয়ে) একটি ডিটেক্টর বানাব যা খুবই কম খরচ, সফটওয়্যার ছাড়াই কাজ করে এবং সাধারন ভাবে ডিটেক্ট করা যায়না। এটি মানুষের নড়াচড়া সহজেই ধরতে পারে।

পির সেন্সর মডিউল
পির সেন্সর মডিউল

আমাদের এই ের মূলে রয়েছে পির (PIR= Passive Infrared Sensor) সেন্সর। আমরা বিজ্ঞান থেকে জানি (বিকির্ণ) তাপ আর আলো একই শক্তি। শুধু ফ্রিকোয়েন্সি ভিন্ন। আমাদের চোখ উচ্চ ফ্রিকোয়েন্সি ডিটেক্ট করে যাকে আমরা বলে আলো। আর ত্বক লো ফ্রিকোয়েন্সি ডিটেক্ট করে যাকে আমরা বলি তাপ। যখন কোন একটা বস্তু সামান্যও গরম হয় তা থেকে তাপ/আলো বিকরিত হয়। কোন কোন বিকিরন এত কম যে আমাদের ত্বক তা ডিটেক্ট করেনা। কিন্তু ইলেকট্রনিক যন্ত্র দিয়ে তা ঠিকই বের করা সম্ভব। যেমন জীবিত প্রানির দেহের উত্তাপও বিকিরিত হয়। সাধারন ভাবে আমরা তা বুঝিনা (একত্রে অনেক লোক ঠাসাঠাসি করে থাকলে টের পাওয়া যায়)। এই সামান্য বিকির্ণ তাপ লাইট স্পেকট্রামের (বর্নালী সারনী) লাল আলোর নীচের সারনিতে ফেলা হয় তাই একে Infra (নীচ) Red (লাল), বা সংক্ষেপে IR বা অবলোহিত আলো বলে। পির সেন্সর এই আই আর ডিটেক্ট করে।  তাই এই পির  বা মোশন সেন্সর দিয়ে মানুষের নড়াচড়া সহজেই ধরা সম্ভব।কিন্তু PIR বা পির প্যাসিভ (নিস্ক্রিয়) সেন্সর, এক্টিভ (সক্রিয়) সেন্সর নয়। এটি আই আর এর মাত্রা নির্ধারন করেনা। সে শুধু আই আর এর তারতম্য নির্ধারন করতে পারে (যেমন, আমাদের ত্বক কত ডিগ্রি সেন্টিগ্রেড তা বলতে পারেনা, কিন্তু দুটি বস্তুর মধ্যে কোনটি তে তাপ কম/বেশী তা বলতে পারে)।

পির সেন্সর ফ্রেম বাই ফ্রেম আই আর এর তুলনা করে। যেমন প্রথম ফ্রেম ১ম সেকেন্ডে ২য় ফ্রেম ২য় সেকেন্ডে। কিংবা ১ম ফ্রেম ১ম সেকেন্ড ২য় ফ্রেম ৫ম সেকেন্ড ইত্যাদি। ফ্রেম টু ফ্রেম আই আর মাত্রার ভিন্নতা দেখা দিলে সে একটা সিগনাল তৈরী করে, অন্যথায় কোন সিগনাল জেনারেট হয় না। চিত্রে একটা পির সেন্সর মডিউল দেখানো হয়েছে। একটাতে গ্রাউন্ড (সাপ্লাই [-]) আরেকটায় Vcc (সাপ্লাই [+])। মাঝের পিনটা সিগনাল পিন (হাই= ৩.৩ ভোল্ট, লো = ০ ভোল্ট)। সেন্সরটিতে দুইটা পট (POTential control) আছে যা ঘুরিয়ে একে ফাইন টিউন করা যায়।

pir_iso_botm_annot

Sx: সেন্সিটিভিটি কন্ট্রোল। এটি ঘুরিয়ে পির সেন্সরের সংবেদনশীলতা কম বেশী করা যায় (কত ঘনঘন ফ্রেমের তুলনা করবে ০.০০ থেকে ১০ সেকেন্ড)। বেশী সেন্সিটিভিটি মানে অল্প মুভমেন্টেই সিগনাল জেনারেট হবে।

Tx: এটি টাইমার কন্ট্রোল। মানে একবার সিগনাল জেনারেট হলে সিগনাল পিন কতক্ষন হাই থাকবে (৫ থেকে ৩০০ সেকেন্ড)। বেশী করা মানে সিগনাল পিন বেশীক্ষন হাই থাকবে ।

এছাড়া অনেক কম্পানির পির সেন্সরে একটি জাম্পার সেটিং থাকে।

H: রিপিট ট্রিগারঃ এই সেটিং মুভমেন্ট চলতে থাকলে ট্রিগারিং বার বার হতে থাকে ফলে হাই অবস্থা প্রলম্বিত হয়।

L: সিংগেল ট্রিগারঃ এই সেটিং মুভমেন্ট চলতে থাকলেও ট্রিগারিং এক বারি হয় ফলে হাই অবস্থা কেবল Tx টাইম পর্যন্তই হয়।

পির সেন্সরের (মূল সেন্সরটি যেটি পাইরোইলেক্ট্রিক সেন্সর তা ছোট স্কয়ার জানালা যুক্ত তিন পায়া মেটাল কেসিং-এ দৃষ্টির আড়ালে থাকে) উপর সাদা একটা লেন্স বসানো থাকে যেটি বিভিন্ন এঙ্গেলের আই আর (IR) সংগ্রহ করে ভিতরে থাকা সেন্সরে পাঠায়। সাধারনত এর এঙ্গেল ১১০ ডিগ্রি হয়। (দামী গুলায় আরো বেশী হয়।) আর কম দামী গুলায় সেন্সিং ডিষ্টেন্স/দুরত্ব ১০ মিটার (সর্বোচ্চ, আসলে আরো কম)।

Pir-original sensorinside pir

পির মোশন সেন্সর একটি অতি সরল । গ্রাউন্ড পিন আর সিগনাল পিন (+৩.৩ ভোল্ট) ব্যবহার করে সহজেই একটা লেড () জ্বালানো যায়। প্রথম চিত্রে সেটি দেখানো হয়েছে। আমরা যদি মিডিয়াম ভোল্টেজ ডিসি লোড (৫০ ভোল্ট পর্যন্ত) চালাতে চাই তাহলে একটি ই যথেষ্ঠ আর যদি আরো হাই ভোল্ট বা/এবং চালাতে চাই তাহলে  ব্যবহার করা উচিত।

Pir-simple circuitpir-sensor-alarm-relay-oper

এই বার Sx, Tx ঘুরিয়ে ইচ্ছামত সেটিং ঠিক করে নাও।

মনে রাখবেঃ

# Sx ঘুরিয়ে সেন্সিভিটি বাড়ার সাথে সাথে সেন্সরের কভারিং ডিস্টেন্স কমে আসে।

# মডিউল ভেদে এটি ৫ ভোল্ট থেকে ১৫ ভোল্ট পর্যন্ত সাপ্লাই দেয়া চলে। অবশ্যই তোমার মডেলের সাপ্লাই ভোল্টেজ অনলাইনে বা দোকান থেকে শিউর হয়ে নিবে।

# দোকানে গিয়ে পির মডিউল কিনবে, পির সেন্সর না। পির সেন্সর কিনলে অনেক কিছু এড করতে হবে ফলে বর্নিত মোতাবেক প্রজেক্ট করা যাবেনা।

# পির মডিউল উজ্জ্বল আলো (ডাইরেক্ট সুর্যালোক) মধ্যে স্থাপন করা যাবেনা নাইলে পির সেন্সরের চোখ ধাধিয়ে যেতে পারে। ছায়া যুক্ত স্থানে (অন্ধকারে কোন সমস্যা নেই) লাগানো সর্বোত্তম।

# পির মডিউল প্রথম সুইচ অন করার পর ১ মিনিট পর্যন্ত সময় নেয় আশে পাশের পরিবেশকে চিনতে। এই সময় ফলস ট্রিগারিং হতে পারে। তাই ১ মিনিট পর থেকে তা সঠিক ভাবে কাজ করবে।

অনেকসময় একটা পির সেন্সর পুরো এরিয়া কভার করতে পারেনা সেক্ষেত্রে একাধিক পির সেন্সর একত্র জুড়ে দেয়া যায় তবে প্রতিটার সিগনাল পিনে একটা লাগানো উচিত যাতে একটার কারেন্ট আরেকটায় প্রবেশ না করে। আর প্রতিটা পির সেন্সরের টাইমিং ও একই করা উচিত।

pir network

সিকিউরিটি লাইট (যেমন সিড়ির লাইট) ইত্যাদি দিনের বেলা প্রয়োজন পড়েনা। শুধু রাতে এবং একই সাথে লোকের উপস্থিতিতে জ্বালানো প্রয়োজন পড়ে। সেক্ষেত্রে একটি বা এর সাথে এই সেন্সর এড করে দেয়া যায়। যাতে শুধু রাতের বেলা পির যুক্ত সিকিউরি লাইট অন থাকে।

LDR+PIR

আপাতত এই প্রজেক্ট এখানেই শেষ। আশাকরি তোমরা সহজেই এটি বানাতে পারবে।

human detetion

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

12 টি কমেন্ট

  1. শুভ সকাল। অসাধারণ এবং যাদুকরী একটা লেখা পড়লাম। ভাল লাগল। তাই প্রাপ্তি স্বীকার করলাম। তবে তৈরী করতে পারব বলে মনে হয় না। আপাততঃ এই মূল্যবান জিনিসটার কথা নলেজে রাখলাম। অসংখ্য অসংখ্য ধন্যবাদ সৈয়দ রায়হান ভাই ও শামিম ভাই আপনাদের দুজনকে। এই রকম আরো যাদুকরী পোষ্ট কামনা করছি। ভাল থাকবেন।

  2. তোমাকে আর গ্রুপের সবাইকেই শুভ সকাল।
    তোমার বার্তা উপযুক্ত স্থানে পৌছে দিলাম… Shamim Ahmed

  3. আপনাদের সিস্টেমটা অনেক ভাললাগে, সবাইকে ভাল করে বুঝানো এবং সেখানো,এই PIR সেন্সর দিয়ে
    কাজ করেছি ১০০% কাজ করে। আপনাদের গ্রুপের সবাইকে ধন্যবাদ-তবে একটি কথা, সময় পেলে আরো অনেক কিছু লিখবেন। Thank you so much for good aidea and projects. good luck.

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here