আইসি’র পিন কীভাবে বের করতে হয়ঃ ইলেকট্রনিক্স পার্টস সমূহের টুকিটাকি (পর্ব-১)

5
1774
Amader_Electronics-ATmega32U4, ATmega16U4, Microcontroller IC Pinout

ইলেকট্রনিক্স পার্টস সমূহের টুকিটাকি (পর্ব-১):

ভূমিকা

পার্টস বা কম্পোনেন্ট হচ্ছে ইলেক্ট্রনিক্সের প্রাণ। ইলেক্ট্রনিক্স নিয়ে যারা কাজ শুরু করতে চাচ্ছেন অথবা কাজ শুরুকরে দিয়েছেন তাদের পার্টস এর ব্যাপারে জানা খুবই জরুরী। জানার চেষ্টা করলেও অনেকেই এই কঠিন ব্যাপার গুলোকে না বুঝে বিরক্ত হয়ে থেমে যান অথবা ভুল টা ঠিক মত না খুঁজেই হাল ছেড়ে দেন। তাদের জন্য সহজ ভাষায় কিছু বিষয় তুলে ধরছি যাতে হতাশা কখনই মনের ভিতরে বাসা বাঁধতে না পারে। আজকে আইসি বা সমন্বিত বর্তনী নিয়ে কিছু লিখছি।

আজকের বিষয়ঃ আইসি বা সমন্বিত বর্তনী’র পিন/লেগ বের করবার পদ্ধতি

আজকে আমরা জানবো কীভাবে আইসি’র পিন/পা/লেগ বের করতে হয়।

আইসি (IC) আসলে কীঃ

ইলেক্ট্রনিক্স এ ব্যবহৃত পার্টস এর মধ্যে IC (INTEGRATED CIRCUIT) অন্যতম। অনেকের মনে প্রশ্ন থাকতে পারে এই আইসি গুলো আসলে কি ? আর এর ভিতরেই বা কি। এই প্রশ্নের উত্তর আই সি নামের মধ্যেই আছে।

I = Integrated, C= Circuit  একটি সংক্ষিপ্ত শব্দ। এর মানে দাঁড়াল একটা গোটা কে ছোট একটি বক্স এ ভরে দেওয়া হচ্ছে। বেপারটা আসলে ঠিক তাই।

কীভাবে পিন নাম্বার বের করতে হয়ঃ

আই সি. দিয়ে আমরা যখন কোন তৈরি করার কথা ভাবি তখন অবশ্যই নতুন হবিস্ট যারা আছেন,  তারা একটা ব্যাপার বুঝতে পারেন না সেটা হলে পিন নম্বর। ডায়াগ্রাম বা স্কিমেটিক এ অনেক ভাবেই এর পিন নম্বর লিখা থাকে কিন্তু সেটা অগোছালো হয় অথবা ডায়াগ্রাম আঁকার সুবিধার্থে এমনটা করা হয়ে থাকে। তবে খুব সহজেই আপনি আই সি এর পিন নাম্বার সনাক্ত করতে পারবেন ।

প্রথমে আপনি আইসি টি’র সামনের দিকটা (যেখানে আইসি এর নাম্বার লিখা থাকে) আপনার চোখের সামনে ধরুন। এখন আপনি আপনার বাম দিক থেকে ১ নাম্বার পিন ধরে গুনতে থাকুন।

(ক) যদি ৫  টা পিন হয় তাহলে যথাক্রমে ১,২,৩,৪,৫ (চিত্র ১) উদাহারন TDA2030- 2003-  ইত্যাদি।

TDA2030-Amplifier IC_Amader Electronics-আমাদের ইলেকট্রনিক্স

(খ) যদি একি রকম আইসি ৯ পিন এর হয় তাহলে হিসাব টা একই রকম হবে। (চিত্র ২) উদাহারন TDA 2009 – TDA2616 ইত্যাদি।

TDA2616 PIN OUT-Amader Electronics-আমাদের ইলেকট্রনিক্স-এম্পলিফায়ার আইসি

(গ) যদি আইসি এর উভয় পাশে পিন থাকে তখন একই ভাবে আইসি টি ধরবেন যাতে আপনি আই সি নম্বর টি সোজা থাকে, এবার আই সি এর উপরে একটি ডট  (.) থাকবে । ডট এর নিচের পিন কে ১ নম্বর পিন ধরে গুনেযান আগের মত। ধরুন ৭ নং পিন এ শেষ হচ্ছে, ঠিক তার পরের পিন টি কে ৮ নম্বর ধরে উল্টা দিকে গুনতে থাকুন পরের সব গুলো পিন। (চিত্র ৩) উদাহারন: CD4017/ LM324 /NE5558 ইত্যাদি।

LM324, LM324, SN74HC00, SN74LS47 IC Pinout - Amader Electronics

(ঘ) কিছু কিছু মাইক্রোকন্ট্রোলারের ক্ষেত্রে বিশেষ  করে সারফেস মাউন্ট যেসব, সেগুলোর পিন গুলো চার দিকে ছড়িয়ে থাকে। নিচের চিত্রে এমনই একটি মাইক্রোকন্ট্রোলারের চিত্র দেয়া হলো। এগুলোর পিন নাম্বারও উপরোক্ত ভাবেই হিসেব করতে হয়। বুঝবার সুবিধার্থে নিচের চিত্রটি ভাল করে দেখুন। চিত্রে এটিমেগা ৩২ইউ৪/১৬ইউ৪ (ATmega32U4/ATmega16U4) এর পিন নাম্বার গণনা পদ্ধতি দেখানো হয়েছে। বর্তমান ডিজিটাল ইলেকট্রনিক্সের যুগে এটি জেনে রাখলে তা নিঃসন্দেহে সবার উপকারে আসবে।

Amader_Electronics-ATmega32U4, ATmega16U4, Microcontroller IC Pinout

আইসি তে হীটসিংক কী ও কেন ব্যবহার হয়ঃ

কোনো আইসি যখন আমাদের জন্য কাজ করে মানে আমরা যখন আই সি কে পাওয়ার সাপ্লাই দিয়ে থাকি তখন সেগুলো গরম হয় (সব ধরনের আইসি গরম হয় না) সেই ক্ষেত্রে আমরা কিছু কিছু আই সি এর পিছনের দিকে সিল্ভার/অ্যালুমিনিয়াম এর মত নির্ধারিত জায়গা দেখতে পাই। এই জায়গা দেয়া হয় হিটসিঙ্ক (Heat Sink) ব্যবহার করবার জন্য, এখানে আলাদা ভাবে তামা/অ্যালুমিনিয়াম এর পাত ব্যবহার করা হয় আইসির দুঃখ ভাগ করে নেওয়ার জন্য। মানে এর গরম টা বাইরে অ্যালুমিনিয়াম এর মাধ্যমে ছড়িয়ে দেওয়ার জন্য। এই কাজ টা করার মূল কারণ হচ্ছে আই সি কখনই তার নির্দিষ্ট তাপমাত্রার বেশি হলে টিকে থাকতে পারে না। অনেক ক্ষেত্রে ফুটে বা জ্বলেও যায়। তাই এখানে হীটসিংক ব্যবহার করে তাপমাত্রা সামঞ্জস্যপূর্ণ রাখা হয়।

TDA2030 IC based Amplifier mounted on a large Heat Sink
TDA2030 IC দ্বারা প্রস্তুত এম্পলিফায়ার। IC টি অতিরিক্ত গরম হয়ে নষ্ট হবার হাত থেকে বাঁচতে এতে বড় হীটসিংক ব্যবহার করা হয়েছে।

নতুনদের জন্য আমার অতি ক্ষুদ্র প্রচেষ্টা। আশা করছি ভাল লেগেছে। খুব শীঘ্রই নতুন কিছু নিয়ে আবার আসব। সবাই ভাল থাকবেন।

ধন্যবাদ।

আইসি বা সমন্বিত বর্তনি সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইলে উইকিপেডিয়ার এই পেইজ থেকে ঘুরে আসতে পারেনঃ সমন্বিত বর্তনী (বাংলা) কিংবা IC (ইংরেজী)

সম্পাদনাঃ সৈয়দ রাইয়ান

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

5 টি কমেন্ট

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here