সোল্ডারিংএর ধোঁয়া দুরে রাখবার ব্যবস্থা

13
130
সোল্ডারিং আয়রনের ধোঁয়া দূর করবার জন্য ছোট একজস্ট ফ্যান

সোল্ডারিংএর ধোঁয়া দুরে রাখবার ব্যবস্থা

আমরা যারা শখের বশে বা পেশার খাতিরে ইলেক্ট্রনিক্স নিয়ে চর্চা করি তারা সবাই এই যন্ত্র নিয়ে কাজ করবার সময় স্বাস্থ বিধি নিয়ে মোটেই ভাবি না। এটা মোটেও ভালো কোন লক্ষণ না। আমাদের ভাবতে হবে কাজ করার জন্য আমরা যেন অসুস্থ না হয়ে পরি। কাজের পরিবেশ যেন সুন্দর থাকে তার দিকেও নজর রাখা উচিৎ।

কাজের অভিজ্ঞতা থেকে দেখা গ্যাছে যে সোল্ডারিং করবার সময় এর ধোঁয়া সবচেয়ে খারাপ স্বাস্থ ঝুঁকি তৈরী করে থাকে। সোল্ডারিং করবার সময় যে ধোঁয়া তৈরী হয় রজন ও রাং থেকে তা সরাসরি আমাদের নাক ও শ্বাস প্রশ্বাসের সাথে শরীরের ভিতরে গ্যালে সেটা আমাদের স্বাস্থের জন্য মোটেও ভালো নয়। আবার ফ্যানের নীচে সরাসরি সোল্ডারিং আয়রন ব্যবহার করাও সব সময় সম্ভব হয় না।

সহজ উপায়ঃ

এর থেকে বাঁচতে আমাদের তৈরী করে নিতে হবে একটি ছোট্ট যন্ত্র। এই যন্ত্র তৈরী করতে আমাদের প্রয়োজন হবে

১. একটি কম্পিউটারের কুলিং ফ্যান (কমপক্ষে ৩ ইঞ্চি সাইজ) বা ৫ ভোল্টের কুলিং ফ্যান

২. একটি চার্যার (৫ ভোল্টের ফ্যান হলে) বা ১২ ভোল্ট এডাপ্টার (কম্পিউটারের কুলিং ফ্যান হলে)

৩. একটি বাক্স (মোটা কাগজের হলেই হবে)

৪. প্রয়োজন মাফিক আঠালো টেপ ও কাগজ কাটবার জন্য কাঁচি

6e72334bf0b7638cfc99de1d3a6f2dc7

প্রথমে কুলিং ফ্যানটিকে পরীক্ষা করে দেখতে হবে এতে চার্যার দিয়ে এর বাতাস কোন দিকে যায়। এর পর কাগজ দিয়ে ফ্যানের মাপে একটি বাক্স তৈরী করতে হবে। বাক্স তৈরী করবার পর এর ভিতরে ফ্যানটি এমন ভাবে স্থাপন করতে হবে যেন ফ্যানের বাতাস যেদিকে যায় সেই দিকটি বাক্সের ভিতরের দিকে হয়। এর পর বাক্সটিকে সুন্দর করে দাড় করানোর জন্য প্রয়োজনমাফিক সাপোর্ট যুক্ত করতে হবে। তার পর সব কানেকশন যুক্ত করে আপনি শুরু করুণ সোল্ডারিং আর আপনার বিপরীত পাশে রাখুন চলমান ফ্যান সহ এই বাক্স। এখন আর আপনার দিকে সোল্ডারিং করবার ধোঁয়া আসবে না। ফ্যান তা নিজের দিকে টেনে নিয়ে অপর পাশে ঠেলে দেবে।

ছবি: নেট থেকে

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

13 টি কমেন্ট

  1. মূল্যবান ও উপকারী পোষ্ট পড়ে আপ্লুত হলেম। আশা করি সকলের জন্য এই পদ্ধতি ভাল ব্যবস্থা হতে পারে। পোষ্ট কারী ও লেখককে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

  2. ভাইজান, কম্পিউটার সি পি উ তে থাকা কুলিং ফ্যান 12v /0’25mA ,মোবাইল ফোনের চারজার দিয়ে ( 5v/400/500mA) চলার কথা নয়, আমার মনে হয় 12v পাওয়ার সাপ্লাই ই দিতে হবে — যদি সঠিক মনে হয় কারেকশন করে নিতে পারেন ——

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here