আরডুইনো দিয়ে চলন্ত এলইডি প্রজেক্ট
আরডুইনো দিয়ে চলন্ত এলইডি প্রজেক্ট

সূচনাঃ

… এমন একটি জিনিসের নাম, এমন কিছু নেই যে তা দিয়ে করা যায় না। আপনি শুধু প্রোগ্রাম করুন, ব্যাস তার পর যা করার এটিই আপনাকে করে দিবে। আমরা যারা হবিস্ট আছি তাদের মধ্যে নতুনদের কাছে এটি যেন আলাদিনের চেরাগ। মানে যখন যা ইচ্ছা এর দ্বারা তাই পাওয়া সম্ভব। শুধু এটির সঠিক ব্যবহার জানতে হবে। ইতিমধ্যে আশা করি আমাদের ইলেকট্রনিক্স সাইটের মাধ্যমে আপনারা এর বেসিক বিষয় গুলো জানতে পেরেছেন।তার পরেও আমি সংক্ষেপে আবার আলোচনা করছি যা এই প্রজেক্টটি করতে ব্যবহৃত হবে। আশা করি সবাই সাথে থাকবেন।তবে চলুন শুরু করা যাক।

কি?

এটি এমন একটি ওপেন সোর্স প্লাটফর্ম যার মাধ্যমে যেকোন প্রোগ্রামকে আউটপুটে কোন ডিভাইসের মাধ্যমে রূপান্তর করা যায়। অন্যভাবে বললে হচ্ছে একটি ডেভেলপমেন্ট বোর্ড। আর  প্রোগ্রামিন বা কোড লিখবার জন্য যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা হয় তার নাম “ আই ডি ই – Arduino IDE”। এটি একটি ফ্রি/ওপেন সোর্স প্ল্যাটফর্ম। এখানে কোড লিখে সেটা বোর্ডে আপলোড করলে তার পি ডব্লিউ এম পিন (PWM pin)এবং ডিজিটাল পিন ( pin)দ্বারা আউটপুটে হাই/লো সহ ০-২৫৫ পর্যন্ত যেকোন মানের আউটপুট পাওয়া সম্ভব। বেশ কয়েকটি ল্যাঙ্গুয়েজে এই কোড গুলো লিখা সম্ভব।যেমনঃ C, C++, Python ইত্যাদি।

আজকের প্রজেক্টঃ

আজকের আলোচ্য বিষয় হলো- আমরা অনেক সময় বিয়ে বাড়িতে চলন্ত লাইট বা বড় কোন কোম্পানির, অফিসের সামনে ব্যানার দেখতে পাই যেগুলো কি না সচল। অর্থাৎ এক পাশ থেকে আরেক পাশে মুভ করছে। কিন্তু কিভাবে তা সম্ভব? হ্যা তবে চলুন আজকে আপনাকে সাহায্য করব আপনার কোন অনুষ্ঠানে আপনার বানানো প্রোজেক্ট এ কাজ করতে।

সাইড নোটঃ এখানে শুধু দেখালাম গুটি কয়েক নিয়ে কাজ করতে। ইচ্ছা করলে এর চেয়ে বেশিও ব্যবহার করতে পারবেন কোড এর পরিবর্তনের মাধ্যমে।

প্রয়োজনীয় উপকরণঃ

  • ১। উনো বোর্ড;
  • ২। ৮ টি ;
  • ৩। ৮ টি ২২০ রেজিস্টর;
  • ৪। কিছু মেইল টু ফিমেইল তার;
  • ৫। ব্রেড বোর্ড;
  • ৬। আরডুইনো আই ডি ই

পাওয়ার সাপ্লাই বিষয়কঃ

আমি এখানে পুরো প্রজেক্টের পাওয়ার দেওয়ার জন্য ডিরেক্ট ইউ এস বি ক্যাবল ব্যবহার করেছি। আর এই ইউ এস বি ক্যাবল দিয়ে ৫ ভোল্ট আউটপুট পাওয়া যায়। আপনারা চাইলে এক্সট্রা পাওয়ার ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে আপনাদের খেয়াল রাখতে হবে আরডুইনোর পাওয়ার ইনপুট কোন ভাবেই যেন ৩৬ ভোল্টের বেশি না হয়। কারন আরডুইনোর স্ট্যান্ডার্ড পাওয়ার ইনপুট হল ৭-৩৬ ভোল্ট। এই পাওয়ার এর রেঞ্জ রাখলে আরডুইনো সঠিক ও সফল ভাবে কাজ করতে পারে।

কাজের ধাপঃ

ে যেভাবে কানেকশন দেওয়া আছে সেভাবেই কানেকশন দিলে কাজ করবে। কারণ উক্ত টি একাধিকবার টেস্ট করা এবং বিশেষ ভাবে খেয়াল রাখতে হবে যেন একটির সঙ্গে অন্যটি লেগে না যায়। এতে আরডুইনোর ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। নিচে ডায়াগ্রাম টি দেখি-

আরডুইনো দিয়ে সচল এলইডি প্রজেক্ট সার্কিট ডায়াগ্রাম
প্রথমে আরডুইনো আই ডি ই এপ্লিকেশনে গিয়ে নিউ প্রজেক্ট ওপেন করুন। তারপর সোজা এই কলাম এর নিচে যে কোডটি এটাচ করা আছে সেটা কপি করে নিউ প্রজক্টে গিয়ে পেস্ট করুন। তার পর ভেরিফাই বাটন চাপুন। এতে ভেরিফাই কমপ্লিট ডায়ালগ দেখাবে।

ভেরিফাই বাটন চাপতে হবে
ভেরিফাই বাটন চাপতে হবে

তারপর উপরের ডায়াগ্রামে দেখানো উপায়ে আপনার আরডুইনোটি কানেক্ট করে এটি কত নাম্বার কম পোর্ট (Com Port) এ কানেক্ট আছে সেটি দেখুন। তার পর আই ডি ই তে গিয়ে কম পোর্ট সিলেক্ট করে আপনি যে বোর্ড নিয়ে কাজ করছেন তা সিলেক্ট করুন। উদাহরনঃ আমি এখানে আরডুইনো উনো নিয়ে কাজ করেছি যা COM17 হিসাবে দেখাচ্ছে। তাই আমি আরডুইনো উনো কেই সিলেক্ট করেছি।

আর্ডুইনো কত নাম্বার COM Port এ কানেক্টেড
আর্ডুইনো কত নাম্বার COM Port এ কানেক্টেড

তারপর আপলোড বাটনে ক্লিক করে কোডটি বোর্ডে আপলোড করুন। এবার বোর্ড আনপ্লাগ করে ডায়াগ্রাম অনুযায়ী কানেকশন দিয়ে পাওয়ার সাপ্লাই দিন। প্রয়োজনে একবার রিসেট বাটন চেপে পুরো বোর্ডটিকে একবার রিসেট করে নিন। ব্যাস এবার উপভোগ করুন আপনার বানানো প্রজেক্ট টিকে।

আরডুইনো দিয়ে তৈরি চলন্ত এলইডি প্রজেক্টের চিত্র
আরডুইনো দিয়ে তৈরি চলন্ত এলইডি প্রজেক্টের চিত্র

ব্যবহারঃ

বিয়ে বাড়িতে বা বিভিন্ন অনুষ্ঠানে,পার্টিতে এটি ব্যবহার করা হয় প্রচুর ভাবে। ইদানিং দামি কিছু গাড়িতেও সাজ সজ্জার জন্য এগুলো ব্যবহৃত হচ্ছে। তাছাড়াও যেকোন দোকান, ইন্ডাস্ট্রি, অফিস এও আপনার পছন্দ মত এটা সাজাতে পারেন। ঘরের সৌন্দর্য বর্ধনের ক্ষেত্রেও এটি বিশেষ ভূমিকা রাখে বলে মনেকরি। নিচে আরডুইনো দিয়ে তৈরি বিভিন্ন এলইডি প্রজেক্টের চিত্র –

আমার অভিজ্ঞতাঃ

বিভিন্ন প্রকার রঙের ব্যবহার করে এর সৌন্দর্য কে আরও ফুটিয়ে তোলা সম্ভব। তাছাড়াও বাজারে কিছু হাই পাওয়ার পাওয়া যায় সেগুলো লাগালে আরও ভাল ফল পাওয়া সম্ভব। আর আসল বিষয়টা হলো ক্রিয়েটিভিটি। এই ছোট্ট খেলনার মত জিনিসটাকেও অনেক বড় কিছুতে রূপান্তর করা সম্ভব। কিন্তু সেটার জন্য শুধু একটু মাথা খাটাতে হবে। প্রসেস টা আমি বলে দিলাম, বাকি টা আপনাদের দায়িত্ব।

অসুবিধা ও দূরীকরণঃ

প্রথমেই প্রোগ্রামের ব্যাপারে বলি। এখানে কম পোর্ট (Com Port) সিলেক্ট করা খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। যদি সঠিক ভাবে সিলেক্ট না করতে পারা যায় তাহলে কোড কোনভাবেই বোর্ডে আপলোড দেওয়ার উপায় নেই। তাই এই বিষয়টিকে খুব গুরুত্ব সহকারে দেখা উচিত। তার পরে আপনার এক্সটারনাল পাওয়ার সাপ্লাই টা ভালোভাবে চেক করে দেখুব যে সব কিছু ঠিক ঠাক আছে কিনা। আর সাথে কানেকশন গুলাও আবার চেককরে দেখুন যে কোন লুজ কানেকশন আছে কি না, থাকলে তা ঠিক করুন। এর বাইরে আর তেমন কোন সমস্যা থাকার কথা না। এটি খুব ছোট্ট একটি প্রজেক্ট। তাই আশা করি সবাই সফল ভাবে সম্পন্ন করতে পারবেন, ইন শাহ আল্লাহ।

এই কোডিং কে ভিন্নভাবে করে এর আউটপুটে সংযুক্ত এর জ্বলবার হার, লয়, ছন্দ কে পরিবর্তন করা সম্ভব। যেমন বিখ্যাত নাইট রাইডার (Knight Rider) গাড়ির মত একবার এদিক থেকে ওদিকে আবার ওদিক থেকে এদিকে জ্বলা। কিংবা র‍্যান্ডম নাম্বার জেনারেট করে তার মাধ্যমে কে র‍্যান্ডম ভাবে জ্বালানো নেভানো থেকে শুরু করে কল্পনায় যা আসে তাই করা সম্ভব। কাজেই আজই ছুটিয়ে দিন কল্পনার ঘোড়াকে লাগামহীন।

সমাপ্তিঃ

আজ এতটুকুই। আমার অন্যান্য লেখা পড়তে চাইলে নিচে দেখুন তার লিঙ্ক দেওয়া আছে। ভাল লাগলে শেয়ার ও কমেন্ট করতে অবশ্যই ভুলবেন না। আপনার শেয়ার লাইক কমেন্ট আমাদের কে আরো অনুপ্রাণিত করে নতুন লেখার জন্য। আর অবশ্যই আপনার যেকোন সমস্যার কথা আমাদের জানাতে পারেন যেকোন সময়। আমাদের স্পেশালিস্ট রা সব সময় আপনাদের সাহায্য করার জন্য প্রস্তুত আছেন। ফেসবুকে আমাদের পেজ আছে সেখানেও আপনারা কোন প্রকার সমস্যা বা প্রশ্নের কথা তুলে ধরতে পারেন কিংবা আমাদের প্রশ্ন ও উত্তর বিভাগেও করতে পারেন। সামনে আরও মজার লেখা নিয়ে আসব অবশ্যই, দোয়া করবেন। আর কথা বাড়িয়ে কাজ নেই। টাটা, বাইবাই, খোদা হাফেজ। টেক কেয়ার।

বাই দ্যা ওয়ে, ধন্যবাদ রাইয়ান ভাই ও সবাইকে আমার লেখা কষ্টকরে দীর্ঘ সময় নিয়ে পড়বার জন্য।

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

8 টি কমেন্ট

  1. ২৬ নাম্বার লাইন থেকে ৬৬ নাম্বার লাইন পর্যন্ত এতো কোড না লিখে একটা লুপ দিয়ে তিন/চার লাইনেই করা যেতো।

  2. Via,
    ami Electronics 3rd Semester er Student.
    Soto theka Electronics k Valobasi.
    Amu Mutamuti kisu kisu kaj korte pari..

    আরডুইনো আই ডি ই / Program gulo আরডুইনো te Set korta SOFTWER ta kothay Pabo??????????????

    amar Prosner Answer Dila ami আরডুইনো ar Onak kaj korta partam………

    Please vaia ANswer dan……Pls

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here