সহজ কথায় মাইক্রোকন্ট্রোলার এবং এমবেডেড সিস্টেম

একটি সিস্টেম এ কি থাকে?
ইনপুট, প্রসেস এবং আউটপুট।
মানবদেহ হল একটি জটিল ও ইনটেলিজেন্ট সিস্টেম এর সবচেয়ে মানানসই উদাহরণ। আমরা প্রধানত চোখ, কান, ত্বক দিয়ে ইনপুট নেই। ব্রেইন দিয়ে প্রসেস করি। আর হাত, পা, মুখ দিয়ে আউটপুট দেই।
কিন্তু এর সাথে ইলেকট্রনিক্স বা প্রযুক্তির সম্পর্ক কি?

প্রযুক্তি জগতে সিস্টেম শব্দটি অহরহ ব্যবহার করা হয়। আধুনিক প্রযুক্তি যে সিস্টেম ছাড়া অচল সেটা হল এমবেডেড সিস্টেম

এমবেডেড সিস্টেম এর কার্যপ্রণালী
এমবেডেড সিস্টেম এর কার্যপ্রণালী

এমবেডেড সিস্টেম হচ্ছে প্রায়োগিক ইলেকট্রনিক্স এর নবীন সংযোজন। এর আবির্ভাবের পূর্বে ইলেকট্রনিক্স সিস্টেম বা ইলেকট্রনিক্স কে ইনটেলিজেন্স বা বুদ্ধিমত্তা দেওয়া খুব কঠিন কাজ ছিল।
এটি এমন একটি ইনটেলিজেন্ট ইলেকট্রনিক্স সিস্টেম যা ইনপুট নিতে পারে, প্রসেস করতে পারে, আউটপুট দিতে পারে এবং প্রয়োজনে তথ্য সংরক্ষণ করতে পারে। Embedded System হল মাইক্রোকন্ট্রোলার ভিত্তিক ইলেকট্রনিক্স সিস্টেম যা ডেডিকেটেড কাজে নিয়োজিত থাকে। আমাদের চারদিকে এমবেডেড সিস্টেম এর অসংখ্য উদাহরণ ছড়িয়ে আছে। মাইক্রোওয়েভ ওভেন, ডিজিটাল ঘড়ি থেকে শুরু করে ফোন, ক্যামেরা, প্রিন্টার, ফটোকপি মেশিন, এ টি এম মেশিন, রোবট সবই Embedded System। এক কথায় বর্তমানে Embedded System ছাড়া যে কোন ইলেকট্রনিক্স বা মেকাট্রনিক্স যন্ত্র পাওয়া দুর্লভ।

উদাহরণ হিসেবে নিচের চিত্রটিতে একটি ADSL মডেম দেখতে পাচ্ছেন। ছবিটি বড় করলে দেখতে পাবেন 4 নাম্বার কম্পোনেন্ট টি মডেম নিয়ন্ত্রণের মূল চালক যাকে আমরা মাইক্রোকন্ট্রোলার বলে থাকি। এবং 6 নাম্বার টি র‍্যাম ও 7 নাম্বার টি ফ্ল্যাশ মেমোরি, যা কিনা পরিপূর্ণ ভাবে এমবেডেড সিস্টেমের প্রকৃষ্ট উদাহরণ।

ADSL মডেম এমবেডেড সিস্টেমের একটি প্রকৃষ্ট উদাহরণ
ADSL মডেম এমবেডেড সিস্টেমের একটি প্রকৃষ্ট উদাহরণ

এমবেডেড সিস্টেম এর প্রধান উপাদান হচ্ছে মাইক্রোকন্ট্রোলার যা হল একটি সিঙ্গেল চিপ কম্পিউটার। অর্থাৎ একটি ইনটিগ্রেটেড বা আইসি (IC) এর ভিতরে প্রসেসর, মেমোরি, ইনপুট পোর্ট, আউটপুট পোর্ট, টাইমার ইত্যাদি থাকে।

মাইক্রোকন্ট্রোলার বিভিন্ন কোম্পানি তৈরি করে যেমন ইন্টেল, টেক্সাস ইনস্ট্রুমেন্টস, মাইক্রোচিপ, এটমেল, ফুজিতসু, ফ্রীস্কেল ইত্যাদি। তবে প্রয়োজনীয় ডেভেলপমেন্ট টুলস এবং সফটওয়্যার এর সহজলভ্যতার কারনে বাংলাদেশে এটমেল (Atmel) এর এভিআর/এটমেগা (AVR/ATmega) সিরিজ এবং মাইক্রোচিপ(Microchip) এর পিআইসি(পিক – PIC) মাইক্রোকন্ট্রোলার বেশী জনপ্রিয়। (চলবে)

বিঃদ্রঃ অনুমতি ছাড়া কেউ কপি করবেন না বা অন্য কোথাও পাবলিশ করবেন না।

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

1টি কমেন্ট

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here