গ্যাং, ট্রিমার ও ভেরিয়েবল ক্যাপাসিটর কি?

0
817
গ্যাং, ট্রিমার ও ভেরিয়েবল ক্যাপাসিটর কি?
গ্যাং, ট্রিমার ও ভেরিয়েবল ক্যাপাসিটর কি?

ভেরিয়েবল (Variable Capacitor):

Variable Capacitor – বাংলা অর্থ “পরিবর্তনশীল ”। যা কিনা ইলেকট্রন চার্জ ধারণ করতে পারে। যে ের ক্যাপাসিট‍্যান্স বা ত্ব –এর মান পরিবর্তন করা যায় তাকে ভেরিয়েবল বলে। এগুলো সাধারণত এক বা একাধিক মুভিং প্লেটের সমন্বয়ে তৈরি করাহয়। প্লেটের অবস্থান পরিবর্তন করে ক্যাপাসিট‍্যান্স পরিবর্তন করাযায়। ভেরিয়েবল ে মুভিং প্লেট গুলোর বিশেষ সজ্জা ও ধর্মের কারণে এরা একটি অপটির উপর বা নিচ দিয়ে মুভ করার সময় বিভিন্ন ধরনের ক্যাপাসিটেন্স প্রদান করে।

সম্পর্কে আরো জানতে আমাদের সাইটে প্রকাশিত ক্যাপাসিটর বা ধারক লেখাটি পড়তে পারেন।

তাত্ত্বিকঃ

এই ধরণের গুলিতে একসেট স্থির ধাতব প্লেট থাকে যাদের স্টেটর বলাহয় এবং একসেট মুভেবল ধাতব প্লেট থাকে যাদের রোটর প্লেট বলাহয়। এই রোটর প্লেটসমূহকে শ্যাফটের মাধ্যমে ঘুরানো যায়। যখন ঘুরানো হয় তখন রোটর প্লেটসমূহ স্টেটর প্লেটসমূহের ফাঁকে প্রবেশ করে এবং মাঝখানের বায়ু ডাইইলেকট্রিক হিসাবে কাজ করে, কিন্তু প্লেটগুলি পরস্পর কে স্পর্শ করেনা। ের ক্যাপাসিট্যান্স নির্ভর করে রোটর প্লেট ও স্টেটর প্লেটের উপরিপাতিত ক্ষেত্রফলের উপর। শ্যাফট ঘুরালে রোটর প্লেট ও স্টেটর প্লেটের মধ্যে উপরিপাতিত ক্ষেত্রফলের পরিবর্তন হয় বলে টি পরিবর্তনশীল ক্যাপাসিট্যান্স তৈরী করে।

বিভিন্ন ধরনের ভেরিয়েবল ক্যাপাসিটর ও তার সিম্বল
বিভিন্ন ধরনের ভেরিয়েবল  ও তার সিম্বল

ভেরিয়েবল এর ব্যবহারঃ

  • L/C রেজোনেন্স ফিকুয়েন্সি টিউন এর জন্য ব্যবহার হয়, যেমনঃ রেডিও বা বেতার যন্ত্রে, , রিসিভার তৈরীতে।
  • ইম্পিডেন্স ম্যাচিং এর জন্য ব্যবহার করা হয়, যেমনঃ এন্টেনা তৈরীতে।

নিচের চিত্রে একটি রেডিও ের ছবি দেখতে পাচ্ছি যেখানে ভেরিয়েবল ক্যাপাসিটর হিসাবে ছোট আকারের গ্যাং ও ট্রিমার ক্যাপাসিটরকে দেখা যাচ্ছে-

রেডিও সার্কিটে গ্যাং ও ট্রিমার এর ব্যবহার
রেডিও ে গ্যাং ও ট্রিমার এর ব্যবহার

ভেরিয়েবল ক্যাপাসিটর সাধারন ভাবে ২ ভাগে ভাগ করা যেতে পারে-

  • ১. গ্যাং ভেরিয়েবল ক্যাপাসিটর (Gang Variable Capacitor)
  • ২. ট্রিমার ক্যাপাসিটর (Trimmer Capacitor)

গ্যাং ভেরিয়েবল ক্যাপাসিটর (Gang variable capacitor):

গ্যাং হচ্ছে এক প্রকার ভেরিয়েবল ক্যাপাসিটর, যা আকার বড় হয়। সাধারণত ক্যাপাসিটর এর মানের উপর নির্ভর করে এর আকার বড়-ছোট হতে পারে। গ্যাং ভেরিয়েবল ক্যাপাসিটর মান পরিবর্তনের জন্য এর গায়ে নব বা চাকতি লাগানো থাকে।

বড় আকৃতির গ্যাং ভেরিয়েবল ক্যাপাসিটরের বিভিন্ন অংশ
বড় আকৃতির গ্যাং ভেরিয়েবল ক্যাপাসিটরের বিভিন্ন অংশ

নব বা চাকতি ঘুরিয়ে গ্যাং এরমান পরিবর্তন করা হয়। বিশেষ ধরনের গ্যাং ভেরিয়েবল ক্যাপাসিটর এর মুভিং প্লেট গুলা ভ্যাকুয়াম চেম্বার এর ভিতরে সজ্জিত থাকে। নিচের চিত্রটিতে একটি ভ্যাকুয়াম চেম্বার ভেরিয়েবল ক্যাপাসিটর দেখতে পাচ্ছি-

ভ্যাকুয়াম চেম্বার ভেরিয়েবল ক্যাপাসিটর
ভ্যাকুয়াম চেম্বার ভেরিয়েবল ক্যাপাসিটর

এদের মান শুন্য থেকে সর্বোচ্চতে পরিবর্তন করা করা যায়। গ্যাং ক্যাপাসিটরের মান অনেক বেশী হয়। যেমনঃ ০ থেকে ৫০০ পি এফ ইত্যাদি। গ্যাং এর একধিক পা বা লিড থাকে। ক্ষেত্রবিশেষে একে গ্যাং কন্ডেন্সার বলেও ডাকা হয়।

ট্রিমার (Trimmer) ক্যাপাসিটরঃ

ট্রিমার হচ্ছে এক প্রকার ভেরিয়েবল ক্যাপাসিটর যা আকারে ছোট। তুলনায় আপনার নখের আকারের মত। এটির মান বেশী থাকেনা, কয়েক পিকো ফ্যারাড থাকে। এই ক্যাপাসিটর এর মান কখনো শুন্য করা সম্ভব নয়, এরজন্য এদের মান এভাবে লেখা হয় ২-৩০ পিএফ অথবা ১০ থেকে ২০ পিএফ ইত্যাদি। এই ট্রিমার ক্যাপাসিটর এর উপরিভাগে স্ক্রুর মত দেখতে একটি অংশ আছে। ঐ অংশটা অধাতব স্ক্রু ড্রাইভার দিয়ে ঘুরিয়ে এর মান পরিবর্তন করা হয়।

বিভিন্ন প্রকার ট্রিমার ক্যাপাসিটরের চিত্র
বিভিন্ন প্রকার ট্রিমার ক্যাপাসিটরের চিত্র

ট্রিমার কে সাধারণ মেটাল স্ক্রু ড্রাইভার দিয়ে টিউন করা হয় না, কারন ট্রিমার ব্যবহার করা হয় অতি সূক্ষ্ণ মান পরিবর্তেনের জন্য। ধাতব বস্তুর স্পর্শে ট্রিমার এর মধ্যকার ক্যাপাসিটেন্স এর পরিবর্তন হয়, ফলে প্রকৃত মান পাওয়া সম্ভব হয় না।

ট্রিমার কে কিভাবে ে সংযোগ দেয়ঃ

ট্রিমার এর ২/৩ টি পা বা লিড থাকে। ৩টি পা আছে এমন ক্যাপাসিটরের একটি পা, অপর একটি পায়ের সাথে কানেক্টেড থাকে, এবং ৩ নং পা-টি মুক্তথাকে অর্থাৎ বাস্তবে ২টি লিড কার্যকর। এই ২টি কার্যকর লিডকে ের প্রয়োজনীয় স্থানে সংযোগ দিতেহয়।

ট্রিমারের পা গুলো যেভাবে সংযুক্ত থাকে
ট্রিমারের পা গুলো যেভাবে সংযুক্ত থাকে

উপরে একটি ট্রিমারের বিবর্ধিত চিত্র দেখা যাচ্ছে। ভালোকরে খেয়াল করলে দেখাযাবে যে ডান দিকের পা এর সাথে বাম দিকের বা পরষ্পর সংযুক্ত। কিন্তু নিচের দিকে যে পা টি আছে তার সাথে বাকি পায়ের কোনো সংযোগ নেই। , রিসিভার বা যেসব সার্কিট এ ট্রিমার ব্যহৃত হয় সেখানে নিচের পা এবং বাকি ২ পায়ের থেকে যেকোনো একটি পা থেকে সার্কিট এ সংযোগ দিতে হয়। নাহলে সার্কিট কাজ করবে না।

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here