ডিজিটাল এসি ভোল্ট মিটার (0-400 VAC)

6
577

আজকে ডিজিটাল নিয়ে লিখছি। গত পর্বে ডিজিটাল ডিসি ভোল্ট মিটার প্রজেক্ট ছিল তার ধারাবাহিকতায় এবার প্রজেক্ট।

কি?

হল একটি পরিমাপক যন্ত্র যাহা ভোল্টেজ এর চাপকে ডিজিটাল আকারে প্রকাশ করে। যার একক হল ভোল্ট। আমরা তাই এই পরিমাপক যন্ত্র কে বলি। আর এটা ভোল্ট মরিমাপ করতে পারে বলে এটাকে বলি।

ের ব্যবহার

বর্তনি বা ডিভাইস এর ব্যাবহার যেখনে হয় সেখনেই এই মিটার ব্যাবহার করা যায় বা দেখা যায়, MDB (মেইন ডিস্ট্রিবিউশন বোর্ড)-এ, মেইন সুইচ এর পাশে এর ব্যবহার অনেক।

এছাড়া অনেক ধরনের প্রোডাক্ট এর (ফ্রন্ট প্যানেল) সামনের দিকে এই এর ব্যাবহার দেখা যায়। ভোল্টেজ স্টাবিলাইজার(AVR), IPS সহ অনেক প্রডাক্ট-এ এর ব্যাবহার উল্লেখযোগ্য।

ডিসি ের মতো খুবই গুরুত্বপূর্ণ একটি সহযোগী যন্ত্র। আর তা যদি তৈরি হয় সহজ মাত্র কিছু পার্টস এর সংযোগে,  তাহলে তো সোনায় সোহাগা। হবিস্ট থেকে শুরু করে ইঞ্জিনিয়ার সবার জন্য উপযোগী।

ডিজিটাল এসি ভোল্ট মিটার চালু অবস্থার চিত্র
ডিজিটাল ভোল্ট মিটার চালু অবস্থার চিত্র

ডিভাইসের ধরন

এটা তৈরির জন্য দুই ধরনে ডিভাইস ব্যাবহার করা যায় , ডিজিটাল আইসি বেজ ও মাইক্রোকন্ট্রোলার বেজ। পূর্বের ডিসি ভোল্ট মিটার মতই মাইক্রোকন্ট্রোলার বেজ নিয়ে আমরা এই প্রজেক্ট বানব, কেননা এই মাইক্রোকন্ট্রোলার বেজ সিস্টেম সুবিধা জনক। যেমন খরচ কম হয়, জটিলতা কম, ছোট। ডিজিটাল আইসি টি মনে হয় ৩০০-৫০০ টাকার মত স্টেডিয়াম মার্কেট-এ। প্রজেক্ট টি বানাতে ১৪০ টাকার মত, স্থান ভেদে ১৮০ টাকা হতে পারে।

ভোল্টমিটার এর স্কিমেটিক ডায়াগ্রাম
ভোল্টমিটার এর স্কিমেটিক ডায়াগ্রাম

প্রজেক্ট এর বর্ণনা

প্রজেক্ট টি PIC 16F676 মাইক্রোকন্ট্রোলার দিয়ে বানাব। ডিসি ভোল্ট মিটার এর অনুরুপ ইনপুট ভোল্ট মেজর করে MCU(মাইক্রোকন্ট্রোলার) এর internal adc কনভার্টার ও রেজিস্টারের নেট ওয়ার্ক। adc কনভার্টার ও রেজিস্টারের নেট ওয়ার্ক ভোল্টেজ কে বিভাজিত করে ইনপুট ভোল্ট পরিমাপ করে।

শুধু ভোল্ট কে ডিসি তে পরিবর্তন করে নিতে হয় সেন্স এর জন্য। আর যা ডিজিটাল আকারে ৩ টি ৭ সিগমেন্ট ডিসপ্লে তে প্রদর্শিত হয়।

এটা ম্যাক্সিমাম ৪২৪ ভোল্ট পর্যন্ত ডিসপ্লে করে। ডিভাইস টি চালনা করার জন্য ৫ ভোল্ট ডিসি পাওয়ার প্রয়োজন, আর একে স্ট্যাবল করার জন্য 7805 রেগুলেটর IC ও ফিল্টারিং এর জন্য ব্যাবহার করা হয়েছে।

৭ সিগমেন্ট কে ড্রাইভ করার জন্য ব্যাবহার করা হয় ৩ টি ট্রানজিস্টার ১০ টি রেজিস্টেন্স। একটি ভেরিয়েবল যা ভোল্ট কে এডজাস্ট করার জন্য । এছাড়া 5.1 জেনার  ব্যবহার হয়েছে যাতে MCU এর ইনপুট পরিমাপের ভোল্ট ৫ ভোল্ট এর উপর না যায়।

এসি ভোল্ট মিটারটি আমরা অনেক প্রজেক্ট এ বা অনেক প্রডাক্ট এ লাগাতে পারি। এতে আমাদের প্রজেক্ট বা প্রডাক্ট এর মান কে বাড়িয়ে দিবে।

ভোল্ট মিটার এর পিসিবি লে আউট
ভোল্ট মিটার এর পিসিবি লে আউট

ভোল্ট মিটার প্রজেক্ট টি বানানোর সুবিধার্থে PCB ডিজাইন সহ Hex ফাইল, নিচে সংযুক্ত ফাইল আকারে দেওয়া হলো

AC Volt Meter (PCB design and HEX file)

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

6 টি কমেন্ট

    • লেখা আছে দেখুন – “প্রজেক্ট টি বানাতে ১৪০ টাকার মত, স্থান ভেদে ১৮০ টাকা হতে পারে”

  1. অনেক ধন্যবাদ আপনার পোস্ট গুলি আমার অনেক ভাল লাগে , ভাই ভোল্ট মিটারের c….code এর লিঙ্কএ ঢোকা যায়না দয়া করে পাঠিয়ে দিলে অনেক উপকৃত হতাম ।

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here