লাইন টেস্টার

68
1016
লাইন টেস্টার - সার্কিট ডায়াগ্রাম
লাইন টেস্টার - সার্কিট ডায়াগ্রাম
লাইন টেস্টার - সম্পূর্ণ প্রজেক্ট
লাইন টেস্টার – সম্পূর্ণ প্রজেক্ট

লাইন টেস্টার প্রজেক্ট টি অনেক ক্ষুদ্র হলেও আমাদের অনেক জরুরী একটি পরিমাপক সরঞ্জাম। যা আমাদের বাস্তব জীবন কে আরো সহজ করে দেয়। আমাদের এই ডিভাইস কাজ করে মূলত ব্যবহারিত ইলেক্ট্রিক লাইনের আবেশ কে এমপ্লিফাই করে এর আউটপুটকে হাই করে, যা LED কে জ্বালিয়ে রাখে। অর্থাৎ যখন কোন ইলেকট্রিক লাইন এর সংস্পর্শে যাবে, তখন এর LED জ্বলে উঠবে। কোন AC পাওয়ার ক্যাবলের / লাইন এর insulation (অন্তরণ) এর উপর দিয়ে সার্কিটটি নিলে যদি LED জ্বলে, তাহলে আমরা বুঝতে পারব এর পাওয়ার এক্টিভ আছে বা তারের অভ্যন্তরে কারেন্ট প্রবাহিত হচ্ছে। এছাড়া কোন পাওয়ার ক্যাবল বা তার এর মাঝে কোন ব্রেক (কাটা) থাকলে তাও আমরা সহজেই খুজে বের করতে পারব। যেমন ধরুন একটি পাওয়ার ক্যাবলের পাওয়ার চালু (throw) আছে কিন্তু লোড পর্যন্ত পাওয়ার যাচ্ছে না। তখন এই লাইন টেস্টার টি তারের উপর দিয়ে চেক করতে থাকলে এক সময় LED অফ হয়ে যাবে, যার অর্থ এখানেই তারটি কাটা আছে। আপনি ওই স্থানে কেটে তারটি পুনরায় জোড়া দিয়ে কাজ চালিয়ে নিতে পারবেন। যা আপনার ভোগান্তি থেকে সহজেই মুক্তি দেবে। আশাকরি এই লাইন টেস্টার প্রজেক্টটি সবার কাজে দেবে ও অনেক ভোগান্তি হতে সবাই মুক্ত থাকতে পারবেন।

লাইন টেস্টার - সার্কিট ডায়াগ্রাম
লাইন টেস্টার – সার্কিট ডায়াগ্রাম
লাইন টেস্টার - এন্টিনা হিসেবে ব্যবহৃত তার
লাইন টেস্টার – এন্টিনা হিসেবে ব্যবহৃত তার

লাইন টেস্টার পার্টস্‌ লিস্ট

  1. C828 ২টা।
  2. BC558 ১ টা ।
  3. LED ১টা।
  4. ২টা ব্যাটারি AA সাইজ বা যে কোন পুরাতন মোবাইল ব্যাটারি ১ টা।
  5. সামান্য মোটা তার। (এন্টেনার জান্য)
  6. সুইচ( ব্যাটারি পাওয়ার অন/অফ) ১ টি।

লাইন টেস্টার নিয়ে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্টস বক্স ব্যবহার করুন।

68 মন্তব্য

    • প্রিয় Md Rejowan islam ভাই। আমাদের ইলেকট্রনিক্স সাইটে প্রকাশিত হওয়া সকল সার্কিট টেস্টেড এবং ভবিষ্যতে যে সব সার্কিট প্রকাশ করা হবে তাও টেস্টেড হবে আমাদের ল্যাবে। ধন্যবাদ, সাথেই থাকুন।

  1. আসলে এই সার্কিট এ যেকোনো NPN ও PNP ট্রানজিস্টার ব্যবহার করা যাবে। ভালই কাজ করে।

  2. অন্য ক্ষেত্র বলতে অন্য সার্কিট গুলো যেগুলো ফ্রিকুয়েন্সি, বেজ বায়াস, পারফেক্ট ভোল্ট ইত্যাদির উপর নির্ভর করে সেগুলোতে ট্রানজিস্টার একি মানের লাগানো উচিৎ যেমন ট্রান্সমিটার এ যা লগাতে বলা হয় তার কাছাকাছি মানের লাগালে হয়তো কাজ করবে কিন্তু রেঞ্জ, কোয়ালিটি এসব কমে যাবে।

  3. সহজ , কিন্তু দুঃখ হচ্ছে সুন্দর একটা আকার দিতে পারবো না 🙁 এই টাইপ বডি কি পাওয়া যাবে? আর রেডিমেট এই টেস্টার পাওয়া যায় কি? দাম কেমন? Gmkhalilur Rahman ভাই

    • না ভাই আমি এটা প্লাষ্টিক উড আর সুবার গুলু দিয়ে এই সেপ বানিয়েছি

  4. রাইয়ান ভাই এইটার কেসিং কি পাওয়া যায়?অথবা এই লাইন টেস্টারটা কি রেডিমেট কিনতে পাওয়া যায়?দাম কত পড়বে?

  5. যেকোন কাঠের কাজ করে এমন দোকানে অনেক টুকর প্লাস্টিক ঊড পাওয়া যায়, চাইলে এমনি দিয়ে দিবে,

    • ভাই প্লাস্টিক উডটা কি?I mean কাঁঠের দোকানে যে টুকরা টুকরা কাঠ পাওয়া যায় সেটাইতো?তাহলে প্লাস্টিক আসলো কোথ্যেকে খলিল ভাই?প্লিজ একটু বুঝায় বলুন খলিল ভাই

    • কাঠের কাজ মানে ফার্নিচার যার বানায় তার পিছনের পাটে ফ্লাই উড বা প্লাস্টিক উড ব্যাবহার করে ( সুকেজ টাইপের আর কি)

    • আচ্ছা আরেকটা কথা খলিল ভাই আপনি সুইচ,লেড এগুলো কাঠ ছিদ্র করে বসিয়েছেন।আচ্ছা প্লাস্টিক উডটা কি দ্বারা ছিদ্র করেছেন খলিল ভাই?

    • অসংখ্য ধন্যবাদ খলিল ভাই 🙂 দেখি আগামী দু-তিনদিনের মধ্যে ফার্নিচারের দোকানে যাব।ওখানে প্লাস্টিক উড পাওয়া যায় কিনা। 🙂

    • তীর চিহ্ন গুলো ইমিটর , আরিফ বলে ছিলো। এভাবেই গুজা মিল দিতে থাকি ঘন্টার পর ঘন্টা । আসলে ট্রাঞ্জিস্টর এর ফুল অভিগ্যতা না থাকলে এই সহজ জিনিস মারাত্তক জটিল।

  6. ভাই আমি অাপনার এই ডায়াগ্রাম অনুযায়ী সাকির্ট তৈরী করেছি কিন্তু কাজ করে নাই। জানিনা কানেকশন দিতে ভুল হয়েছে কি না। তাই যদি ট্রানজিস্টর এর পাগুলো চিহ্নিত করে একটা ডায়াগ্রাম দেন আমার ফেসবুকে। ফেসবুক আইডি: akher khandaker অথবা 01798972211

উত্তর প্রদান

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন