রিমোট কন্ট্রোল টেস্টার সার্কিট

6
2089
রিমোট টেস্টার সার্কিট ভেরো বোর্ডে বানানোর পরে

রিমোট টেস্টার কেন ব্যবহার করে- হঠাৎ আপনার টিভি রিমোট কাজ করা বন্ধ করে দেয় তাহলে আপনি কি করবেন? কিভাবে বুঝবেন সমস্যা রিমোটে নাকি আপনার টিভিতে? তখন এই রিমোট টেস্টার সার্কিটটা আপনাদের কাজে লাগবে। অথবা, ফ্যাক্টরিতে যেখানে প্রচুর রিমোট কন্ট্রোল তৈরি হয় সেখানে এ ধরনের টেস্টার উপযোগী। এর সামনে রিমোট নিয়ে রিমোটের কোন বোতাম চাপলে সার্কিটে অবস্থিত এলইডি লাইট টা যদি জ্বলতে থাকে তাহলে আপনার রিমোটটি ভাল আছে। আর না জ্বললে রিমোট নষ্ট। আসুন সার্কিট টা দেখি-

রিমোট টেস্টার এর সার্কিট ডায়াগ্রাম
রিমোট টেস্টার এর সার্কিট ডায়াগ্রাম

রিমোট টেস্টার সার্কিট এর পার্টস লিস্টঃ

  • রেজিস্টারঃ- 47 ওহম- ১টি
  • 1K – ২টি
  • 10K – ১টি
  • ডায়োডঃ- 1N4007 – ১টি
  • ট্রানজিস্টারঃ- BC557 – ১টি
  • বিবিধঃ- লাল এলইডি -১টি
  • ইনফ্রারেড সেন্সর – ১টি

সকল পার্টস যেকোন ইলেকট্রনিক্স এর দোকানে পাওয়া যাবে। ইনফ্রারেড সেন্সর টি যেকোন মানের হলেই হবে। আপনি শুধু দোকানে গিয়ে বলবেন আমাকে ইনফ্রারেড সেন্সর দিন যেটা টিভিতে ব্যবহার করা হয়। এবার আমার তৈরি সার্কিট টা দেখুন।

রিমোট টেস্টার সার্কিট

খুবই সহজ একটা সার্কিট তাইনা? বেশ ছোট সার্কিট কিন্তু কাজের জিনিস।
আসুন এবার দেখে নিই ট্রানজিস্টর, সেন্সর আর লাইটের পিন কনফিগারেশন অর্থাৎ পায়ের পরিচিতি ।

ইনফ্রারেড সেন্সর
ইনফ্রারেড সেন্সর
ট্রানজিস্টর এর লেগ
ট্রানজিস্টর এর লেগ
এলইডি
এলইডি

এলইডির লম্বা পা/লেগ টি পজিটিভ আর ছোট পা টি নেগেটিভ । আশা করি বুঝতে অসুবিধা হবে না ।

আসুন এর থ্রিডি ভিউ ও পিসিবি ডিজাইন দেখে নিই । পোস্টের শেষে সবগুলো ফাইল জিপ আকারে দেওয়া হয়েছে । প্রয়োজনে আপনারা ডাউনলোড করে  নিতে পারেন ।

রিমোট টেস্টার সার্কিট এর থ্রিডি
রিমোট টেস্টার সার্কিট এর থ্রিডি ভিউ

রিমোট টেস্টার সার্কিট PCB
রিমোট টেস্টার সার্কিট PCB

পিসিবিতে J1 এর স্থানে সেন্সর বসবে আর J2 এর স্থানে 6 ভোল্ট ব্যাটারী কানেক্ট হবে। কোন অসুবিধা হলে কমেন্ট করবেন। সবার জন্য শুভকামনা রইল। আল্লাহ হাফেজ। রিমোট কন্ট্রোল টেস্টারের পিসিবি ফাইল নিচে থেকে ডাউনলোড করে নিন Remote tester PCB

6 মন্তব্য

  1. আমি পোষ্টের রিমোট টেস্টার সার্কিটটি তৈরি করেছি। খুব ভাল কাজ করছে। আমার প্রশ্ন এই সার্কিটটি একটু আধুনিক করে রিমোট সুইচিং কন্ট্রোলার করা যায় কি-না। অর্থাৎ রিমোট দিয়ে ফ্যান, বাতি বা অন্য ডিভাইস চালানো যায় কিনা। আমাদের ইলেক্ট্রনিক্স গ্রুপকে ধন্যবাদ না দিলে নিজেকে অপরাধী মনে করছি। এখানকার সকল পোষ্টগুলো আমার মনে হয় পরীক্ষিত। কেননা, আমি যতগুলো তৈরি করার চেষ্টা করেছি কোনটাতেও সমস্যা হয়নি। প্রথম বারেই করতে পেরেছি। তাই মনে করছি পোষ্টগুলো পরীক্ষিত। ধন্যবাদ এ গ্রুপের সকলকে।

কমেন্ট করুন-