আরডুইনো দিয়ে স্ক্রলিং এলইডি মেসেজ ডিসপ্লে (ভিডিও সহ)

আরডুইনো দিয়ে স্ক্রলিং এলইডি মেসেজ ডিসপ্লে (ভিডিও সহ)

সকল বন্ধুদের স্বাগতম আমার আরডুইনো দিয়ে স্ক্রলিং এলইডি মেসেজ ডিসপ্লে প্রজেক্টে। এটা খুবই মজার একটি প্রজেক্ট। এই প্রজেক্টে একটি ৮x৮ মেট্রিক্স ডিসপ্লেতে লেখা স্ক্রল হবে। প্রথমেই বলে নিই এই প্রজেক্ট করতে হলে অবশ্যই আগে মাইক্রোকন্ট্রোলার ও তার প্রোগ্রামিং সম্পর্কে ধারনা থাকতে হবে বিশেষ করে অরডুইনো। তাহলে শুরু করা যাক। তৈরি করতে যা লাগবে প্রথমে দেখে নিই… Continue reading আরডুইনো দিয়ে স্ক্রলিং এলইডি মেসেজ ডিসপ্লে (ভিডিও সহ)

এনিমেশন তৈরি করুন সহজেই – প্রসেসিং প্রোগ্রামিং টিউটোরিয়াল ৫ (ভিডিও সহ)

প্রোগ্রামিং দিয়ে এনিমেশন তৈরি করুন সহজেই - প্রসেসিং টিউটোরিয়াল ৫

এনিমেশন দারুণ মজার একটি বিষয়। আর তা যদি কোডিং বা প্রোগ্রামিং করে তৈরি করা যায় তাহলে তো কথাই নেই। আজকে আমরা শিখবো এনিমেশন কি এবং কীভাবে প্রসেসিং দিয়ে এনিমেশন তৈরি করতে হয়। যদিও এনিমেশন সফটওয়্যার দিয়ে করা সম্ভব কিন্তু প্রোগ্রামিং এর মাধ্যমে করতে পারার মজাই আলাদা। আর আপনি যদি এনিমেশন ক্যারিয়ার তৈরি করবার চিন্তা করে থাকেন… Continue reading এনিমেশন তৈরি করুন সহজেই – প্রসেসিং প্রোগ্রামিং টিউটোরিয়াল ৫ (ভিডিও সহ)

আরডুইনোতে ইপিরমের ব্যবহার – প্র্যাক্টিকাল প্রজেক্ট সহ

আরডুইনোতে ইপিরমের ব্যবহার করে আজকের টিউটোরিয়াল– আরডুইনো নিয়ে আজকের টিউটোরিয়ালে আমরা শিখব কিভাবে আরডুইনোর ইপিরম (EEPROM) এর ব্যবহার করতে হয়। মাইক্রোকন্ট্রোলারে ইপিরম খুবই কমন একটি শব্দ। EEPROM এর সম্পূর্ণ অর্থ হল electrically erasable programmable read-only memory. অর্থাৎ যার মেমোরিকে বৈদ্যুতিক ভাবে রাইট ও ইরেজ করা যায়, আরডুইনোর(ATmega328p) ইপিরমের সাইজ 2KB. তবে এর থেকে বেশী ডেটা সংরক্ষণের… Continue reading আরডুইনোতে ইপিরমের ব্যবহার – প্র্যাক্টিকাল প্রজেক্ট সহ

রোবট তৈরি – আরডুইনো ও আলট্রাসনিক সেন্সর দিয়ে অবস্টাকল এভয়ডার

রোবট আমরা প্রায়ই মুভি তে দেখে থাকি। অনেকে রোবট নিজে বানানোর স্বপ্নও দেখেছি। কেউ কেউ হয়তো খেলনা গাড়ি খুলে সেটা দিয়ে রোবট বানানোর চেষ্টাও করেছি। আপনি যদি রোবটিক্স ভালমত শেখেন, তাহলে হয়তো একদিন সত্যি সত্যিই সিনেমার টারমিনেটর এর মত রোবট বানিয়ে ফেলতে পারবেন! কিন্তু সেজন্য আপনাকে প্রথমে একটি ছোট রোবট বানিয়ে রোবটিক্স এর জগতে প্রবেশ করতে হবে।… Continue reading রোবট তৈরি – আরডুইনো ও আলট্রাসনিক সেন্সর দিয়ে অবস্টাকল এভয়ডার

আরডুইনো টিউটোরিয়ালঃ এলসিডি ডিসপ্লে তে লিখুন যা খুশি

আরডুইনো টিউটোরিয়ালঃ এলসিডি ডিসপ্লে তে লিখুন যা খুশি

এলসিডি কন্ট্রোল করার জন্য মাইক্রোকন্ট্রোলার ভেদে বিভিন্ন লাইব্রেরি ব্যবহার করা হয়। আজকে তেমন একটি আরডুইনো প্রজেক্ট নিয়ে আমাদের এই টিউটোরিয়াল। কোনও প্রজেক্ট এর ভিজুয়াল আউটপুট অর্থাৎ কোনও তথ্য দেখানোর জন্য বিভিন্ন রকমের ডিসপ্লে ব্যবহার করাহয়। যেমন, ডট ম্যাট্রিক্স, সেভেন সেগমেন্ট, এলসিডি, ওএলইডি ইত্যাদি। এগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো এই এলসিডি। আজকের আরডুইনো প্রজেক্টঃ আমরা আজকে শিখবো কি করে আরডুইনোর বিল্টইন… Continue reading আরডুইনো টিউটোরিয়ালঃ এলসিডি ডিসপ্লে তে লিখুন যা খুশি

প্রসেসিং এর খুঁটিনাটিঃ কন্ডিশন (পর্ব-৪)

প্রসেসিং এর খুঁটিনাটিঃ কন্ডিশন

আজকে আমরা শিখবো কি করে প্রসেসিং এ বিভিন্ন কন্ডিশন ব্যবহার করতে হয়। আমরা বাস্তব জীবনেই প্রত্যেকদিন বিভিন্ন শর্ত বা কন্ডিশন মেনে চলি। যেমন, চা বানাতে গিয়ে যদি দেখি চিনি শেষ হয়ে গিয়েছে, তখন বাজারে গিয়ে চিনি কিনে আনি। এখানে শর্তটা হচ্ছে, চা বানানোর প্রয়োজনীয় উপকরণ আছে কিনা সেটা চেক করা। যদি থাকে তাহলে চা বানাই,… Continue reading প্রসেসিং এর খুঁটিনাটিঃ কন্ডিশন (পর্ব-৪)

প্রসেসিং এর খুটিঁনাটিঃ ডেটা টাইপ (পর্ব ৩)

প্রসেসিং এর খুটিঁনাটিঃ ডাটা টাইপ (পর্ব ৩)

প্রসেসিং এর আগের পর্বে আমরা ভ্যারিয়েবল ও বিভিন্ন শেপ সম্পর্কে জেনেছি। এই পর্বে শিখবো বিভিন্ন ডাটা টাইপ সম্পর্কে। এবং একই সাথে প্রসেসিং এ কালার সম্পর্কে জানবো। আগের পর্বে আমরা int টাইপের ভ্যারিয়েবল নিয়ে কাজ করেছিলাম। আমি সম্ভবত এটিও বলেছিলাম যে int হচ্ছে একটি ডাটা টাইপ। ভ্যারিয়েবল এর নামের আগে ডাটা টাইপ টি ডিক্লেয়ার করলে কম্পিউটার বুঝতে পারে যে… Continue reading প্রসেসিং এর খুটিঁনাটিঃ ডেটা টাইপ (পর্ব ৩)

আরডুইনো দিয়ে চলন্ত এলইডি প্রজেক্ট

আরডুইনো দিয়ে চলন্ত এলইডি প্রজেক্ট

সূচনাঃ আরডুইনো… এমন একটি জিনিসের নাম, এমন কিছু নেই যে তা দিয়ে করা যায় না। আপনি শুধু প্রোগ্রাম করুন, ব্যাস তার পর যা করার এটিই আপনাকে করে দিবে। আমরা যারা হবিস্ট আছি তাদের মধ্যে নতুনদের কাছে এটি যেন আলাদিনের চেরাগ। মানে যখন যা ইচ্ছা এর দ্বারা তাই পাওয়া সম্ভব। শুধু এটির সঠিক ব্যবহার জানতে হবে।… Continue reading আরডুইনো দিয়ে চলন্ত এলইডি প্রজেক্ট

জাভা প্রোগ্রামিংঃ প্রসেসিং এর খুঁটিনাটি – পর্ব ২

জাভা প্রোগ্রামিংঃ প্রসেসিং এর খুঁটিনাটি পর্ব ২ – ভ্যারিয়েবলের বেসিক ও বিভিন্ন শেপ

জাভা প্রোগ্রামিংঃ প্রসেসিং এর খুঁটিনাটি পর্ব ২ – ভ্যারিয়েবলের বেসিক ও বিভিন্ন শেপ সবাইকে ঈদ মুবারক। একই সাথে প্রোগ্রামার দের দিবস উপলক্ষে শুভেচ্ছা। আগের পর্বে আমরা প্রসেসিং এর বেসিক ও বৃত্ত আঁকা শিখেছি। আজকে আমরা শিখবো ভ্যারিয়েবল এর ব্যবহার ও আরও কিছু শেপ আঁকা শেখা প্রোগ্রামিং এ ভ্যারিয়েবলঃ সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজেই ভ্যারিয়েবল খুব গুরুত্বপূর্ণ ও… Continue reading জাভা প্রোগ্রামিংঃ প্রসেসিং এর খুঁটিনাটি – পর্ব ২

জাভা প্রোগ্রামিংঃ প্রসেসিং এর খুঁটিনাটি – পর্ব ১

জাভা প্রোগ্রামিংঃ প্রসেসিং এর খুঁটিনাটি

প্রসেসিং হচ্ছে একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। যদিও সঠিকভাবে বলতে গেলে প্রসেসিং হচ্ছে জাভায় লেখা একটি লাইব্রেরি। লাইব্রেরি কি সেটা এখনই আপনি বুঝতে গেলে মাথায় প্যাঁচ লেগে যেতে পারে। তাছাড়া মানুষজনের কাছে লাইব্রেরি শিখছি বলার চাইতে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখছি বলে বেশি ভাব নেয়া যায় 😛  তাই আমরা আপাতত প্রোসেসিংকে প্রোগ্রামিং ল্যাংগুয়েজই বলব। আপনি যদি আগে থেকে কোনও… Continue reading জাভা প্রোগ্রামিংঃ প্রসেসিং এর খুঁটিনাটি – পর্ব ১