ডায়োড এবং ট্রানজিস্টর এর গায়ে লেখা সংকেত থেকে কি বুঝব?

0
0

আমি দ্বাদশ শ্রেণিতে পড়ি। ইলেক্ট্রনিক এ যদি দুনিয়ার একজন মাত্র মানুষ আগ্রহী হয় তবে সেই মানুষ হব আমি। রোবোটিক্সে আমার ব্যাপক আগ্রহ। কিন্তু তার আগে আমাকে বিভিন্ন ইলেক্ট্রনিক কম্পোনেন্ট সম্পর্কে জানতে হবে। আমি বইপত্র ইন্টারনেট ঘাটাঘাটি করে কোন কম্পোনেন্ট কি কাজ করে, কিভাবে করে তা জেনেছি। রেজিস্টরের কালার কোড থেকে কিভাবে রেজিস্টযান্স হিসাব করতে হয় শিখেছি। ক্যাপাসিটর এর হিসেব গুলোও শিখেছি। কিন্তু ডায়োড এবং ট্রানজিস্টর এর গায়ে কি সব লেখা থাকে আমি বুঝি না। বই এবং ইন্টারনেটেও কিছু পাই নি। সব জায়গায় এগুলো কিভাবে কাজ করে শুধু তাই লেখা থাকে। কিন্তু আমাকে বাস্তব খেত্রে ব্যাবহার করতে হলে এর গায়ে লেখা সংকেত থেকে কি বুঝতে হবে, কি হিসাব করতে হবে তা কোথাও খুজে পাই নি। আমি এগুলো কিভাবে শিখব? আমাকে কি কেউ সাহায্য করবেন?

  • Minul Hossain Tushar (anonymous) asked 3 years ago
  • last edited 2 years ago
  • You must to post comments
2
0

ডায়োড বা ট্রাঞ্জিষ্টরের নাম্বার রেজিষ্ট্যান্স বা ক্যাপাসিটরের মতো কোন মেজরাবল কোয়ানটিটি না বরংচ এগুলা তাদের আইডিন্টিফিকেশন মার্ক। আপনাকে ডায়োড বা ট্রাঞ্জিষ্টরের নাম্বার দিয়ে গুগলে সার্চ দিতে হবে। এবং সংশ্লিষ্ট ডায়োড বা ট্রাঞ্জিষ্টরের DataSheet বের করতে হবে (pdf ফরমেটে থাকে সাধারনত) এর পর তা থেকে ঐ ডিভাইস সম্পর্কে ডিটেইলস জানতে পারবেন। অবশ্য ডাটাশিট পড়ে বুঝার জন্য সম্যক জ্ঞান থাকতে হয়।

নতুনদের জন্য বেষ্ট হলো দেখে দেখে প্রজেক্ট করা। প্রজেক্ট করতে করতে পার্টস সম্পর্কে এমনিতেই ধারনা হয়ে যায়। এভাবে কন্টিনিউ করলে আপনার একসময় ডাটাশিট দেখে বুঝার মতো পর্যাপ্ত জ্ঞান হবে তখন নিজেই প্রয়োজন মাফিক প্রজেক্ট বানাতে পারবেন।

  • You must to post comments
0
1

কখনো কখনো শুধুমাত্র জেনার ডায়োডের গায়ে এর জেনার ভোল্টেজ লেখা থাকে। অন্যান্য ডায়োড বা সকল ট্রানজিস্টারের গায়ে পার্ট নাম্বার লেখা থাকে, যে নাম্বার দিয়ে ডাটাশিট বের করে তার বিভিন্ন প্রপার্টিজ সম্পর্কে জানা যায়

  • Jack the Ripper (anonymous) answered 3 years ago
  • last edited 3 years ago
  • You must to post comments
Showing 2 results
Your Answer
Post as a guest by filling out the fields below or if you already have an account.
Name*
E-mail*
Website