মিস কল দিয়ে নিয়ন্ত্রণ করুন আপনার ডিভাইস (প্রজেক্ট-৬)

13
2371

কেমন হয় যদি দূরে বসে শুধু মোবাইল ফোনের মিস কল দিয়ে কোন যন্ত্র চালু/বন্ধ করা যায়? মজার হয় তাই না? আজকে সহজ কিন্তু দারুণ ইলেকট্রনিক বিজ্ঞান প্রজেক্টে আমরা সেটাই শিখব।

তোমরা ভাবছ, জটিল জটিল সব সার্কিট বোধয় এতে লাগবে! নাহ খুব সিম্পল ভাবে এটি করা সম্ভব। কারন সবচেয়ে জটিল জিনিস যা হলো একটি মোবাইল সেট, তা আমাদের হাতের কাছেই এখন সহজ লভ্য। হয়ত পুরান একটি সেট অবহেলায় ঘরের কোনেই পড়ে আছে। সেই অবহেলার জিনিসটাই আজকের মুল্যবান বস্তু।

মোবাইল সেট ছাড়াও লাগবে একটা লাইট সেন্সর (আগে করেছি)।

আর একটা সিংগেল পুশ বাই ষ্টেবল ফ্লিপ ফ্লপ সার্কিট (এটাও আগে করেছি)। নিচে প্রথমে একটা এক্সপেরিমেন্টাল সার্কিট পরে একটা প্র্যাক্টিকাল সার্কিট নিয়ে কাজ করব।

প্রথমে মোবাই ফোনটাকে প্রয়োজন মতো প্রস্তুত করে নিতে হবে এই প্রজেক্টের জন্য। তোমরা জানো যে মোবাইলে কল আসলে রিং বাজে আর কি পরিবর্তন ঘটে? ডিসপ্লেটি জ্বলে উঠে। কোন কোন ক্ষেত্রে ভাইব্রেশন হয়। এই তিন ভাবে মোবাইল আমাদের জানায় যে একটি কল এসেছে।

আমরা তিনটি পদ্ধতিকেই আমাদের কাজে লাগাতে পারি। তবে ভাইব্রেশন আর রিং দিয়ে আমরা কাজ করবো না। কারন প্রসেসটি একটু জটিল।

রিংগার দিয়ে অবশ্য অনেক বেশী ফাংশন যুক্ত করা সম্ভব (যেমন আলাদা আলাদা নাম্বারের জন্য আলাদা রিংটোন এবং এথেকে আলাদা কমান্ড) কিন্তু এতে সার্কিট জটিল হবে।

আমরা সহজ সরল রাখবার খাতিরে শুধু অন/অফ করবো খুবই সহজ ভাবে। আমরা ডিসপ্লের আলোটাকে ব্যাবহার করব।

আমরা জানি অন্ধকারে LDR এর রোধ অনেক বেশী থাকে আলোতে রোধ কমে যায়। এখন একটা অন্ধকার বাক্সে একটা মোবাইল আর তার ডিসপ্লের সরাসরি একটা LDR মুখামুখি রাখলে কি হবে? যখনি কল আসবে LDR এ আলো পরবে আর রোধ কমে যাবে তাই না।

প্রথম ছবিতে এই ধারনাটি দেখানো হয়েছে। একটি আলো বিরুধি বাক্সে (কাঠ/ষ্টিল/ মোটা কার্টুন) একটি সিম সহ মোবাইল সেট রাখা হয় একটি এল ডি আর ওর ভিতর দিয়ে মাল্টিমিটার কানেকশন দেয়া হল। এখন ঐ মোবাইলে কল দিয়ে মাল্টিমিটার রিডিং দেখি। যদি দেখি রোধ কমে গেছে তবে এই সেটাপে আমাদের সার্কিট তৈরী করা যাবে।

L

 

এবার একটা সিংগেল পুশ বাটন বাই ষ্টেবল ফফ সার্কিট তৈরী করি (আগে করা হয়েছে) তবে পুশ বাটনের পরিবর্তে এল ডি আর এর দুই পা থেকে পুশ বাটন লাগানোর দুই প্রান্তে লাগাই (২য় চিত্র)। এবার আবার কল দেই। একবার কলে যদি পুশ অন, আরেকবার কলে যদি পুশ অফের মতো আচরন করে তবে সার্থক এটি দিয়েই কাজ হবে।

চিত্রে LDR কে মোবাইল ডিসপ্লের উপর স্থাপন করা হচ্ছে। অবশ্যই একটি বক্সের মধ্যে যাতে আশেপাশের আলো না পড়ে।
চিত্রে LDR কে মোবাইল ডিসপ্লের উপর স্থাপন করা হচ্ছে। অবশ্যই একটি বক্সের মধ্যে যাতে আশেপাশের আলো না পড়ে।

কিন্তু অনেক ক্ষেত্রে আমাদের বেসিক সেটাপ বিভ্রান্তিকর রেজাল্ট দিতে পারে। তাই আমরা চুড়ান্ত ভাবে কার্যকর সিস্টেম করতে একটি লাইট সেন্সর বানাই (আগে করা হয়েছে)। যাতে আলো পাওয়া মাত্রই সার্কিট অন আর অন্ধকারে অফ হয়ে যায়। এবার ৩য় চিত্রানুযায়ী সিস্টেম সেটাপ করি। কল দেই, আশা করি এবার কল পাবার সাথে সাথে কাংখিত রেজাল্ট পাওয়া যাবে। মোবাইলে একটি চার্জার যুক্ত করে রাখলে ২৪ ঘন্টা ৭ দিনই কাজ করবে।

Light Sensor + FF

 

দ্রষ্টব্যঃ

# নতুন বা অপরিচিত সিম নিলে ভাল হয়। যাতে ঐ নাম্বারে তুমি নিজে ছাড়া আর কেউ কল করবেনা।

# উপদ্রব এড়াতে কলব্লক + মেসেজ ব্লক সিস্টেম যুক্ত মোবাইল হলে ভাল হবে । যেটাতে হোয়াইট আর ব্ল্যাক লিষ্ট করা যায় তা সবচেয়ে ভাল (অনেক কমদামী চায়না মোবাইলেই আছে আর এন্ড্রয়েড হলে তো কথাই নেই)। হোয়াইট লিষ্টে তোমার নাম্বারটি শুধু থাকবে এছাড়া বাকি অল-ব্লক করে দাও। ফলে একমাত্র তুমি কল দিলেই সেটের ডিসপ্লে জ্বলে উঠবে অন্য সব ব্লক থাকবে।

# ডিসপ্লে যাতে ফ্লিকারিং (আলো লাফানো) না হয়। সম্ভব হলে রিঙ্গার ও অবশ্যই ভাইব্রেশন অফ রাখবে। এতে ফ্লিকারিং ও ফলস অন/অফের সম্ভাবনা কমে যাবে।

মন্দ দিকঃ

এটি একটি মজার সিস্টেম কিন্তু প্রফেশনাল কাজের উপযুক্ত নয়। এর বড় কারন এতে ফিড ব্যাক সিস্টেম নাই। দৃষ্টির আড়ালে থাকা অবস্থায় সার্কিট অন না অফ অবস্থায় আছে তা সরাসরি বুঝার উপায় নেই। ফলে স্মৃতি বিভ্রম হলে যে টা চাইছ তার উল্টোটা হতে পারে। এছাড়া এর উপর ১০০ ভাগ নির্ভর না করাই ভালো।

13 মন্তব্য

  1. ভাইয়া ব্রেড বোর্ড কোথায় পাওয়া যায় এবং এর দাম কতো বলবেন প্লিজ।

  2. ভাইয়া ট্রানজিষ্টর 2N3053/2N2219 ছাড়া কি অন্য কোন ট্রানজিষ্টর ব্যবহার করা যাবে যেমন BC548/BC547 বলবেন কি ?

উত্তর প্রদান

আপনার মন্তব্য লিখুন
আপনার নাম লিখুন