টিউটোরিয়ালনির্বাচিতপ্রজেক্ট

আসুন তৈরী করি একটি ইলেক্ট্রিক মোটর

বৈদ্যুতিক মোটর আমাদের জীবনের একটি ব্যাপক অংশ জুড়ে রয়েছে। আমাদের হাতের মোবাইল থেকে শুরু করে আমাদের সকল ব্যবহার্য জিনিস উৎপাদন পর্যায়ে এই যন্ত্রের ছোঁয়া। খুব সহজে একটি বেসিক মোটর কিভাবে তৈরী করা যায় তা আজ দেখব। আজ থেকে বছর দশেক আগে প্রথম একটি তৈরী করেছিলাম এবং কিছু দিন আগে একটি আবার ট্রায়াল দিয়েছি। আমার নিজের হাতে টেস্টেড ওকে এই প্রজেক্ট। সো নো টেনশন - ১০০ ভাগ কাজ করে। আসুন তবে দেখি কিভাবে তৈরী করা যায়।

এই মোটর বানাতে আমাদের যা যা লাগবে:

  1.  একটি ব্যাটারী (বড় সাইজ হলে ভাল হয় - আগের টর্চ লাইটে যা ব্যবহার হতো তেমন বা সর্বোচ্চ ৬ ভোল্টের যে কোন ব্যাটারী)
  2.  ওয়ার গেজের (22 wire gauge) সুপার এনামেল তার বা মোটর বাঁধবার তার - সাইজ একটু কম বেশী হলেও সমস্যা নেই।
  3.  জেমস ক্লিপ
  4.  আটকানোর জন্য আঠালো টেপ
  5.  এন্টি কাটার বা ছুরি
  6.  ছোট একটি চুম্বক
হাতে বানানো মটোরে কয়েল কীভাবে লাগাতে হবে তার চিত্রঃ
হাতে বানানো মটোরে কয়েল কীভাবে লাগাতে হবে তার চিত্রঃ

ছবির মতো করে প্রথমে সুপার এনামেল তারটিকে গোল করে পেচিয়ে নিন। ২০-২৫ টার্ন দিলেই চলবে। এর পর তারকে পেচিয়ে দুই প্রান্ত ছবির মতো করে বের করে নিন। এইবার দুই প্রান্তের কিছু অংশ এন্টি কাটার দিয়ে ছবির মতো করে চেঁছে নিতে হবে। সুপার এনামেল তারের উপর যে বৈদ্যুতিক রোধক থাকে তা উঠিয়ে ফেলতে হবে। এই অংশটা গুরুত্বপুর্ণ বলে এই কাজটি করবার সময় সাবধানতার সাথে কাজ করতে হবে এবং তারের অর্ধেক বরাবর তার কে ঘষে আবরণ তুলে নিতে হবে। দুই প্রান্তের একই দিকে একই পরিমাণ আবরণ তুলতে হবে।

মোটর

এর পর ব্যাটারীর দুই প্রান্তে দুইটি জেমস ক্লিপ টেপ দ্বারা পেচিয়ে লাগাতে হবে এবং এর আগে জেমস ক্লিপের দুই মাথা প্রয়োজন মতো বাকিয়ে আগে বানানো কয়েলকে ধারন করবার আকারে আনতে হবে।

এর পর ছবির মতো করে চুম্বক বসিয়ে কানেকশন দিয়ে আলতো করে হাত দিয়ে মোটরের লুপটি ঘুরিয়ে দিতে হবে। সব কিছু ঠিক থাকলে মোটর ঘোরা শুরু করবে। থামানোর জন্য কানেকশন বিচ্ছিন্ন করে দিলেই হবে বা হাত দিয়ে থামানোই যথেষ্ট।

মোটরের কার্যপদ্ধতি সম্পর্কে যদি জানতে চান তাহলে দেখুন এই লিংকটি

ছবি: নেট থেকে।

 

Tags

duronto

Agricultural Engineering, Blogging, Analog & Digital electronics, Research and development.

Related Articles

24 Comments

  1. এই সাইজে এই টাইপের একটা জিনিস কি ষ্টেপার মোটর দিয়ে বানানো সম্ভব ?
    এটা মেকানিক্যাল, স্প্রিং দিয়ে ঘুরে। ৬০ মিনিটে পূরো ৩৬০ ডিগ্রি ঘুরবে। সম্ভব হলে রেডিমেড কোন প্রজেক্ট দিলে খূশি হবো।

    1. শুধুমাত্র অনুমান নির্ভর কথা না বলে একখান বানায়ালান

    2. assa bujhlam je kaj krbe,toh blen je commutator er main kaj ki?(link na dia main kaj ta ble dan,), ar apnr link ta bujsi,motor er karjoneeti agei porci,khali confusion ta ai jaygay,cmutator chara kemne hy? motor e toh curent er dik akta nirdisto smy por paltay te hy,jeno magnet er meru cng hoiwa phir bikorson koira abr ghure jay.

      1. From the theory of DC motor we know that there is need a direction changing current for forcing the armature to around it. and the direction changing current is made from DC by a commutator. But if we set the connection as like this post then we have to help the armature for run at first time, and here the poster said that you have to be turned around the armature by your hand.

  2. আজকে বানালাম. হাতের কাছে জেমস ক্লিপও ছিলো না. তাই মিটার ক্লিপটা দিয়েই কাজ সারলাম. চুম্বক টাও বেশ নড়েচড়ে উঠেছিল তাই পুরনো ট্রানজিস্টারটা স্ক্রু দিয়ে লাগিয়ে দিলাম.

    1. ওয়ারলেস পাওয়ার ট্রান্সমিটার নিশ্চই। বাহঃ বেশ ভালো 🙂

    2. আরে ধুরু। ওয়্যারলেস না, মটর। আপনের চোখে ছানি পড়ছে :v

    3. ওহো…! মটোরের মইদ্যে ট্রানজিস্টর আইলো ক্যামনে!! O.o

    4. মটরের কয়েল টা দিয়েই বানিয়ে ফেললাম ওয়ারলেস পাওয়ার ট্রান্সমিটার নিশ্চই।

    5. 22 নঃ তার. এটা. কতno তার লাগালে ভালো হবে?

কমেন্ট করুন-

Back to top button
Close
%d bloggers like this: