প্ল্যান্ট টেস্টারঃ গাছের পরিচর্যায় ইলেকট্রনিক্স

0
692
প্ল্যান্ট টেস্টারঃ গাছের পরিচর্যায় ইলেকট্রনিক্স

আসসালামু আলাইকুম। AmaderelEctonics.com এর সকল বন্ধুদের জানাই এক রাশ ভালোবাসা। আশা করি সকলেই আল্লাহর রহমতে ভালো আছেন৷

ইলেকট্রনিক্স আমাদের সভ্যতাকে নিয়ে যাচ্ছে অনন্য উচ্চতায়৷ আমাদের নিত্য প্রয়োজনীয় কাজে ইলেকট্রনিক্স অনেক উপকার করছে৷ আমাদের কষ্টকে কমিয়ে দিচ্ছে প্রতিনিয়তই৷ যার ফলে আমাদের অসাধ্য কাজ খুব সহজেই করতে পারছি৷ তেমনি একটি সার্কিট “প্ল্যান্ট টেস্টার“। যা কিনা ফুলগাছে পানির প্রয়োজনীয়তা লক্ষ্য রাখবে। আর পানি প্রয়োজন হলে একটি ছোট এলইডি এর মাধ্যমে জানান দিবে।

সার্কিট টি খুবই ছোট এবং সহজ। যারা বেসিক ইলেকট্রনিক্স পারেন তাদের জন্য খুবই উপযুক্ত।  এর জন্য দরকার মাত্র ৪টি পার্টস।

সার্কিট ডায়াগ্রামঃপ্ল্যান্ট টেস্টার সার্কিট ডায়াগ্রামসার্কিট এর কার্যাবলিঃ

সার্কিটটিতে একটি ট্রানজিস্টর ২টা রেজিস্টেন্স ও ২টা প্রোব আছে৷ আমরা জানি, পানিতে সহজেই ইলেকট্রন চলাফেরা করতে পারে৷ কাজেই মাটি যখন ভেজা থাকে তখন দুই প্রোবের মধ্যদিয়ে কারেন্ট প্রবাহিত হতে পারে৷ এভাবে সার্কিটে যখন কারেন্ট প্রবাহিত হতে থাকে তখন ট্রানজিস্টর সুইচ অন অবস্থায় থাকে। ফলে LED জ্বলে৷  আর যখন মাটি শুকনো থাকে তখন প্রোব দুটোর মধ্য দিয়ে কারেন্ট বইতে পারেনা৷ কাজেই LED নিভে যায়। যার অর্থ মাটি শুকিয়ে গেছে এবং গাছে পানি দেয়া উচিৎ।

টেস্টারের প্রোব
টেস্টারের প্রোব

প্ল্যান্ট টেস্টারের পার্টস লিস্টঃ

  1. যেকোনো NPN ট্রানজিস্টর (BC547, BC548, C828, D400 …..)
  2. ৪৭কে ভেরিয়েবল রেজিস্টেন্সে
  3. ৪৭ ওহম  রেজিস্টেন্সে
  4. দুটি প্রোব (শক্ত কোনো লোহার দন্ড যা দিয়ে কারেন্ট প্রবাহিত হয়)

টেস্টিং পর্যায়ঃ

সার্কিট ঠিকমত বানানো হলে ভেরিয়েবল রেজিস্টেন্স কে ঘুরিয়ে ক্যালিব্রেট করতে হবে৷ প্রথমে প্রোব দুটোকে নিয়ে একটা ভেজা কাপড়ের উপর রাখলে যদি LED জ্বলে থাকে তাহলে ভেরিয়েবল রেজিস্টেন্সেকে ঘুরিয়ে এমনভাবে অ্যাডজাস্ট করতে হবে, যতক্ষণ পর্যন্ত LED নিভে না যাচ্ছে৷ এভাবে উপযুক্ত ভেজা অবস্থায় এলইডি জ্বলবে আর শুকনো হলেই এলইডি নিভে যাবে। তখন বুঝতে হবে গাছে পানি দেবার সময় হয়েছে।

তাহলে দেরি না করে বানিয়ে ফেলুন মজার, কাজের ও উপকারি এই “প্ল্যান্ট টেস্টার“। আর গাছের যত্নে নিজের ইলেকট্রনিক্স জ্ঞানকে কাজে লাগিয়ে ফেলুন ঝটপট। ঘরে ঘরে টবে করে হলেও গাছ লাগান। ফুলের চাষ করুন। আমাদের ঘরবাড়ি রঙ্গিন হোক, বর্ণিল ফুলের শোভায়।

কোনো সমস্যা হলে কমেন্ট করতে ভুলবেন না। সবাইকে ধন্যবাদ৷ আল্লাহ হাফেজ৷

কমেন্ট করুন-