অডিও এম্প এর জন্য বেজ বুস্টার সার্কিট তৈরি

1
1418
অডিও এম্প এর জন্য বেজ বুস্টার সার্কিট তৈরি
অডিও এম্প এর জন্য বেজ বুস্টার সার্কিট তৈরি

ভাল বাস/বেজ সাউন্ড আসে না বা ভাল বেজ সাউন্ড কিভাবে তৈরি করবো? খুবই সাধারণ একটা প্রশ্ন হবিস্ট হতে প্রফেশনাল সবার। এই সমস্যা মেটাতে আজ বেজ বুস্টার এর একটি টেস্টেড দিচ্ছি। এর পারফরমেন্স ১০ থেকে ১০০ ওয়াট পর্যন্ত টেস্টেড এবং মানসম্মত। কথা না বাড়িয়ে চলুন টা দেখি –

বেজ বুস্টার সার্কিট ডায়াগ্রাম
বেজ বুস্টার ডায়াগ্রাম

সার্কিট স্পষ্ট দেখতে এখানে ক্লিক করুণ

খুবই সাধারণ এবং সহজে বানানোর যোগ্য এই বেজ বুস্টার  টি যার প্রতিটি পার্টস সহজলভ্য। সার্কিটে একটি  ও একটি আইসি ব্যবহার করা হয়েছে।  হিসাবে D400/C828/BC547/BC548 মানের  ব্যবহার করতে পারবেন। 741 একটি সহজলভ্য আইসি তবে পারফরমেন্স আরও ভালো চাইলে TL071/081 ব্যবহার করতে পারেন। এর জন্য 12 ভোল্ট রেগুলেটেড পাওয়ার সাপ্লাই প্রয়োজন হবে। পাওয়ার সাপ্লাই রেগুলেটেড না হলে নয়েজ বা হাম আসতে পারে আউটপুটে।

সাউন্ড সোর্সের পর বা প্রি এম্পের পর এর ইনপুট এবং এর আউটপুটে এম্পের কানেকশন দিতে হবে। ভেরিয়্যাবল রেজিষ্টরটি ঘুরিয়ে সার্কিটের সেনসিটিভিটি নিয়ন্ত্রণ করা যাবে। ট্রিবল বা মিডরেঞ্জ সাউন্ডের উপর এর কোন প্রভাব থাকবে না তবে ট্রিবল সাউন্ড অনেক বেশী শার্প হবে। গেইন কন্ট্রোলের জন্য এর ইনপুটে একটি 10K ভেরিয়েবল সংযোগ করা যাবে ভলিউম কন্ট্রোলের মতো করে লাগাতে হবে। এর আউটপুটে মুল ভলিউম কন্ট্রোল সংযোগ করতে হবে যার মান 50 K হলে ভালোহবে নতুবা 100 K ব্যবহার করা যেতে পারে।

বেজ বুস্টার সার্কিটে ব্যবহৃত ননপোলার গুলো মাইলার ব্যবহার করতে হবে, সিরামিক ব্যবহার না করাই ভালো। রেজিস্টর গুলো ভালোমানের ১/৪ ওয়াটের হবে। সকল ইলেকট্রোলাইটিক  কমপক্ষে ১৬ ভোল্টের হতে হবে। আইসিটি সরাসরি ঝালাই না করে আইসি বেজ ব্যবহার করে সার্কিটে ব্যবহার করাই ভালো। এখানে একটি চ্যানেল দেখানো হয়েছে, স্টেরিও চাইলে হুবহু আরেকটি সার্কিট বানালেই হবে মানে দুইটি সার্কিট দুই চ্যানেলে লাগালেই হবে। আবার বলছি সার্কিট টি টেস্টেড এবং অনেক ভালো কাজ করে।

বেশী জোরে গান শোনা কান এবং প্রতিবেশীর জন্য মোটেও ভালো না কথাটি মনে রাখবেন। সামনে আসব আরও অনেক টেস্টেড সার্কিট নিয়ে – শুভ কামনা রইল।

কৃতজ্ঞতা: http://www.eleccircuit.com/

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

1টি কমেন্ট

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here