পাওয়ার সাপ্লাই

29
3729

ইলেক্ট্রনিক্স এর প্রাণ হলো এর পাওয়ার সাপ্লাই। দুইভাবে এই সাপ্লাই আমরা সাধারণত দিয়ে থাকি –

  • ১. ব্যাটারী
  • ২. বিদ্যুতের সাহায্যে

ব্যাটারী দিয়ে করা পাওয়ার সাপ্লাই সোজা। ব্যাটারী হতে পজেটিভ আর নেগেটিভ কানেকশন। আর ব্যাটারীর ভোল্ট অনুযায়ী তা এ দেওয়া। কিন্তু যদি বাড়ির বিদ্যুতের লাইন থেকে আমরা কানেকশন দিতে যাই তবে আমাদের দরকার পরে একটি যন্ত্রের আর সেই যন্ত্রের নাম । বাড়ির বিদ্যুত যেহেতু সাধারণত ২২০ ভোল্ট থাকে এবং আমাদের অধিকাংশ ইলেক্ট্রনিক্স অনেক কম ভোল্টে চলে তাই এই ২২০ ভোল্টকে কমানোর জন্য ব্যাবহার করা হয়। একটি দেখতে কেমন তা নীচে দেখি

ট্রান্সফরমার - Transformer

চিত্র:

ট্রান্সফরমার শুধুমাত্র বা দিকপরবর্তি বিদ্যুত ব্যবস্থায় কাজ করে, এটা মাথায় রাখতে হবে। ব্যাটারীর ভোল্টকে ট্রান্সফরমার কমাতে পারে না বা বাড়াতে পারে না। ট্রান্সফরমার কিভাবে কাজ করে সেটা অন্যদিন বলব। আজ একটি ট্রান্সফরমার ব্যবহার করে কিভাবে একটি ১২ ভোল্টের পাওয়ার এডাপটার বা ব্যাটারী ইলিমেনেটর তৈরী করা যায় সেটা শিখব। এটা আমাদের পরবর্তী প্রজেক্টে কাজে লাগবে। আসুন তাহলে নীচের ডায়াগ্রামটি দেখি –

১২ ভোল্ট পাওয়ার সাপ্লাই সার্কিট ডায়াগ্রাম
১২ ভোল্ট পাওয়ার সাপ্লাই ডায়াগ্রাম

এখানে দেখতে পাচ্ছি একটি ট্রান্সফরমার, চারটি ও একটি ইলেক্ট্রোলাইটিক ব্যবহার করে টি করা হয়েছে। ট্রান্সফরমারটি প্রথমে বাড়ির ২২০ ভোল্ট লাইনের বিদ্যুতকে কমিয়ে ১২ ভোল্টে আনবে। এর পর এই ১২ ভোল্ট কে ডিসিতে রূপান্তরিত করবে। আর এর পরে টি সেই ডিই ভোল্টেজকে ফিল্টার করে রিপল দুর করবে বা আউটপুটের ডিসিকে স্মুথ করবে। ছবি দেখলে বিষয়টি পরিস্কার হবে।

এসি সাইন ওয়েভ
সাইন ওয়েভ

চিত্র: থেকে ডিসি ফিল্টারিং সহ

ডায়োডের চিত্র
ের চিত্র

আমরা বাজার থেকে একটি ১২ ভোল্ট ৩ এম্পিয়ারের ট্রান্সফরমার কিনব প্রথমে যার দাম ১৫০ টাকার আশপাশে হবে। এর পর এর আউটপুটে চারটি রেকটিফায়ার দিয়ে ব্রীজ আকারে রেকটিফায়ার বানাব। এর জন্য 1N4007 বা 1N5400 মানের কিনলেই হবে যার চারটির দাম ৪ টাকা থেকে ১২ টাকা । ফিল্টারের জন্য একটি ৪৭০০ মাইক্রোফেরাড মানের কিনব। এর ভোল্ট হবে কমপক্ষে ২৫ ভোল্ট। দাম পরতে পারে মান ভেদে ১৫ টাকা থেকে ৩০ টাকা। এটা সস্তা মানের ব্যবহার না করাটাই ভালো।

সার্কিটের মতো করে কানেকশন দিলে তৈরী হবে আপনার একটি ১২ ভোল্ট মানের পাওয়ার সাপ্লাই। আউটপুটে ভাল মানের তার ব্যবহার করতে হবে। ২২০ ভোল্ট ইনপুট সাইডে তার ভালো করে কানেকশন দিয়ে টেপ দিয়ে ভাল করে মুড়িয়ে দিতে হবে। কোন অবস্থায় লাইন চালু করা থাকলে হাত দেওয়া যাবে না। আর ২২০ ভোল্ট লাইনে কাজ করবার অভিজ্ঞতা সম্পন্ন কারো সাহায্য ছাড়া কোন প্রকার এক্সপেরিমেন্ট করা বিপদজনক।

৬/৯ বা অন্যমানের আউটপুট পেতে চাইলে সাপ্লাই এ সেই মানের ট্রান্সফরমার ব্যবহার করলে আউটপুটে সেই মানের ভোল্ট পাবেন। উদা: ৯ ভোল্ট চাইলে ৯ ভোল্টের ট্রান্সফরমার ব্যবহার করতে হবে।

কোন প্রশ্ন থাকলে কমেন্টে করবার জন্য অনুরোধ থাকল।

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

29 টি কমেন্ট

  1. খুব সুন্দর ভাবে বুঝিয়ে বলার জন্য ধন্যবাদ, ভাই আমি কিভাবে ups এর ট্রান্সফমার ব্যবহার করে ১২ volt এর ব্যটারি চার্জ করব?

  2. “ট্রান্সফরমারটি প্রথমে বাড়ির ২২০ভোল্ট লাইনের বিদ্যুতকে কমিয়ে ১২ভোল্টে আনবে।”

    উপরের লেখাটি পড়ে আমার মনে একটা প্রশ্ন উদয় হল। এখানে “কমিয়ে ১২ভোল্টে আনবে” বলতে কোন ভোল্টেজের কথা বলা হয়েছে? এসি না কি ডিসি? যদি এসি হয়, তবে একটা ডায়াড দিয়ে ডিসি করলে ডিসি 6ভোল্ট পাওয়া যাবে। ক্যাপাসিটর দিয়ে ফিল্টার করলে 14ভোল্ট হবে। লোডে গিয়ে ১২ভোল্ট হবে। এটাকেই কি ১২ভোল্টের ট্রাফো বলে? বুঝিয়ে বলবেন।
    —————

    ট্রাফো নিয়ে আমার অনেক প্রশ্ন রয়েছে। দেখি উপরের উত্তর পেয়ে বুঝি কি না? ধন্যবাদ।

  3. এটাই তো খুজতে ছিলাম। একটা প্রশ্ন আপনার দেখানো ফিল্টারিং চিত্রে ৮০% একুরেট ডিসি সিগন্যাল। আমি যদি আরও একুরেট করতে চাই তাহলে কি করতে হবে? আর বেশি মানের+ কম ভোল্টেজের টা লাগানো ভাল নাকি কম মানের + বেশি ভোল্টেজের লাগানো ভাল?

  4. মন্তব্য:আসসালামু আলাইকুম, ভাই আমি পানি থেকে

    গ্যাস উতপাদন করতে চাই,আর এজন্য কিছু ইলেক্ট্রনিক যন্ত্রের প্রয়োজন তাই এই বিষয়ে আপনার সাথে যোগাযোগ করতে চাই ৷আমার মোবাইল নাম্বার 01719451041

  5. ৭.৬ ভোল্ট AC কে , কিভাবে 5 ভোল্ট DC তে রুপান্তর করব ? চিত্রসহ ( কি কি লাগবে) বুঝিয়ে দিলে খুব উপকৃত হতাম ।

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here