রেগুলেটেড পাওয়ার সাপ্লাই

12
754

আমাদের অনেক প্রজেক্ট এ রেগুলেটেড পাওয়ার সাপ্লাই প্রয়োজন হবে। এই প্রয়োজনের হয় কারণ অনেক ে স্টেবল বা স্থির ভোল্টের প্রয়োজন। কে সঠিক ভাবে কাজ করবার জন্য। বিশেষ করে অপারেশনাল এম্প জাতীয় আইসি নির্ভর প্রজেক্টগুলোর জন্য এটা বাধ্যতামুলক। সেই সাথে ব্যাটারী অপারেটেড কোন আমরা যদি নির্দিষ্ট ভোল্টে চালাতে চাই তবে সেখানেও রেগুলেটেড পাওয়ার সাপ্লাই দরকার হবে।

রেগুলেটেড পাওয়ার সাপ্লাই সার্কিট ডায়াগ্রাম কেমন হয়?

আসুন নীচের টি দেখি —

12V-regulated-supply-for-the-fv-converter

এটা একটি ব্যাসিক । এর মাঝে একটি আইসি দেখা যাচ্ছে। আমাদের ভোল্টেজ রেগুলেশনের প্রাণ হলো এই আইসিটি। এর তিনটি পা আছে। ১ম পা টি ইনপুট, ২য় পা টি গ্রাউন্ড আর ৩য় পা টি আউটপুট হিসাবে কাজ করে। আমাদের যত ভোল্টের দরকার হবে সেই ভোল্ট অনুযায়ী আমাদের আইসির মান নির্ধারণ করতে হবে। বাজারে এই আইসি সহজলভ্য এবং ১০-১৫ টাকার মাঝে পাওয়া যায়। এই আইসি থেকে সর্বোচ্চ ১ এম্পিয়ার বিদ্যুত পাওয়া যাবে। ভালো ভাবে কাজ করবার জন্য এর সাথে একটি হীট সিংক লাগাতে হবে। হীট সিংক লাগানোর জন্য এর গায়ে যে ছিদ্র আছে তাতে একটি এলুমিনিয়ামের পাত আটকে দিতে হবে নাট বোল্ট দিয়ে।

images (2)

বাজারে এটি ৫, ৬, ১২, ১৫ ইত্যাদি মানে পাওয়া যায়। সাধারণ ভাবে এর নম্বর হয় LM78xx টাইপ। এই xx ভ্যালুর মান যত হবে এই আইসি দিয়ে ততভোল্টের রেগুলেটেড আউটপুট পাওয়া যাবে। উদাহরণ হিসাবে বলা যায় যদি আমরা ৫ ভোল্ট চাই তবে 7805 মানের আইসি লাগবে, আবার যদি ১২ ভোল্ট চাই তবে 7812 মানের আইসি লাগবে।

সার্কিটের মাঝে গুলো মুলত ফিল্টারিংয়ের কাজে ব্যবহৃত হচ্ছে। খুব বেশী সফস্টিকেটেড বা সংবেদনশীল সার্কিট না হলে এইগুলোর তেমন প্রয়োজন নেই। কোন অবস্থায় ২০ ভোল্টের বেশী ইনপুটে দেওয়া যাবে না, দিলে আইসি নষ্ট হয়ে যাবে। ডাটা শীটে ২৫ ভোল্ট লিখা থাকতে পারে তবে আমাদের এখানে যে মানের পার্টস পাওয়া যায় সেটা বিবেচনা করে ২০ ভোল্টের বেশী ব্যবহার না করাই ভালো হবে ইনপুটে।

কোন জিজ্ঞাসা থাকলে কমেন্ট অংশ খোলা রইল বা ফেসবুকের মাধ্যমেও কমেন্ট করে আপনার প্রশ্নের উত্তর জেনে নিতে পারবেন।

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

12 টি কমেন্ট

  1. তবে আমার কিছু বলার ছিল। কিন্তু গুরু, লিংকে গিয়েও পিক দেখতে পাই নাই। এজন্য বলতে পারছি না। ইনবক্সে পিক দিন প্লিজ।

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here