ওয়াটার পাম্প কন্ট্রোলার (প্রজেক্ট৪)

18
1587

Automatic-water-tank

সাবধানতাঃ ওয়াটার পাম্প হাই ভোল্টেজ এবং অনেক হাই কারেন্ট । হাই ভোল্টেজ হাই কারেন্ট সম্পর্কে ধারনা না থাকলে এই প্রজেক্ট করবে না ।

আর ওয়াটার লেভেল ইন্ডিকেটর করা হয়ে গেলে এটি অপেক্ষাকৃত সহজ একটি ছোট প্রজেক্ট। আমরা ঐ দুই প্রজেক্টের জ্ঞান কাজে লাগিয়ে এই প্রজেক্টটি করব। ছবিতে প্রজেক্টের মূলনীতি দেখানো হয়েছে।

এই ের মূলে রয়েছে একটি ৫৫৫ আই সি। ৫৫৫ আইসির কার্যপদ্ধতি একটু আবার স্মরন করিঃ

৫৫৫ আইসিকে বহু ভাবে ব্যাবহার করা যায়, যেমন টাইমার, টগল সুইচ ইত্যাদি। বর্তমানে আমরা একে একটি কন্ট্রোলড টগল সুইচ হিসাবে ব্যাবহার করব। যাতে ২ আর ৪ নং পিন ব্যাবহার হবে; আর পিন ৩ হবে আউটপুট।

সেটঃ ৩ নং পিন হাই (ভোল্টেজ আছে)

রিসেটঃ ৩ নং পিন লো (ভোল্টেজ নাই)

সেট হয়ঃ ২ নং পিনের ভোল্টেজ যদি 1/3 x Vcc এর কম হয় ( যেমন Vcc=12 volt হলে ২নং পিন ভোল্ট 4 ভোল্টের কম হলে)।

রিসেট হয়ঃ ৪ নং পিনে ভোল্টেজ যদি গ্রাউন্ড বা নেগেটিভ স্পর্শ করে।

আমরা এক্ষেত্রে ওয়াটার লেভেল ইন্ডিকেটরের আপ বা হাই লেভেলে ৬ নং পিন যুক্ত করব আর নীচ বা লো-র সাথে ২ নং পিন।

ট্যাংক খালি হলেঃ ২ নং পিন পানির ছোয়া থেকে সরে গেল ভোল্টেজ শুন্য হয়ে যাবে ফলে ৫৫৫ আইসি সেট হয়ে যাবে। এতে ৩ নং পিনে ভোল্টেজ এসে রিলে অন করে দিবে। এই অবস্থা চলতে থাকবে যতক্ষন ৫৫৫ আই সি রিসেট না হয়।

ট্যাঙ্ক ফুল হলেঃ আপ বা হাই প্রোব পানি ছোবে আর ট্রাঞ্জিষ্টরের বেসে ভোল্টেজ দেখা দিবে যা ৪নং পিনকে গ্রাউন্ডের সাথে কানেক্ট করে রিসেট হয়ে ৩ নং পিনের আউটপুট বন্ধ করে দিবে ফলে রিলে অফ হবে। এই অবস্থায়ই চলতে থাকবে যতখন ৫৫৫ আইসি সেট না হবে।

দ্রষ্টব্যঃ ইলেক্ট্রিক পাম্প সাধারনত অনেক কারেন্ট টানে তাই উচ্চ এম্পিয়ার রেটিং রিলে ব্যাবহার করতে হবে। যেমন আমার বাসায় ২ হর্স পাওয়ারের সাবমার্সিবল পাম্প ব্যাবহৃত হয়। আমি ১২ ভোল্ট ডিসি কন্ট্রোল সাইড, ২৫০ভোল্ট ৩০ এম্পিয়ার লোড রেটিং এর রিলে ব্যাবহার করি।

পরবর্তিতে>>> প্রজেক্ট-৫ঃ ফ্লিপ-ফ্লপ তৈরী

ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ
ঘুরে আসুন আমাদের ইলেকট্রনিক্স শপ থেকেঃ

18 টি কমেন্ট

  1. আপনার পাম্পের ওয়াটকে সাপ্লাই ভোল্ট দিয়ে ভাগ করলে মোটামুটি এম্পিয়ার পাওয়া যায়। রিলে এই এম্প সাপোর্ট দিতে হবে।

  2. Ami aka baniyechi 3 no pin a 100ohm dile ta pure jai tai 1.5k diyechi. ekhon ami jodi 3 ta prob eksathe kori tahole circuit kaj kore kintu jokhon panite dei tokhon kaz kore na…High level theke pani shore gelei relay on hoye jai..jeta houar kotha silo low level theke pani shore gele….ekhn ki kora jai??? Ami er sathe water level indicator o jog korechi 

     

    • ১০০ ওহম দিলে পুরে যাবার কি কারন বুঝতে পারলামনা। ৫৫৫ এর ৩ নং পিনে সর্বোচ্চ ২০০ মি এ আসতে পারে। তাতে রেজিষ্ট্যান্স পুড়ার কোন কথা না। আর ঐ খানে বেশী রেজিষ্ট্যান্স দিলে ট্রাঞ্জিষ্টরের সন্সিভিটি কমে যাবে। তাই যদি সত্যিই ১০০ ওহমে পুড়ে যায় তবে রেজিষ্ট্যান্স অল্প পরিমান বাড়ান । ১০০ থেকে এক লাফে ১৫০০ করলে, সার্কিট ইনসেন্সিটিভ হয়ে পড়বে।

      আর হাই লেভেল থেকে পানি সরলে সার্কিট কখোনোই অন হবেনা। আপনি দয়াকরে আপনার বানানো সার্কিটের একটা স্পষ্ট ছবি পোষ্ট করবেন কি?

  3. ei diagram dekhei baniyechi.kichu problem solve hoyeche. Kintu akhono majhe majhe tank full hoye jabar por jokhn high level theke pani shore jay motor on hoye jay abr touch korle bondho hoye jay..onk shomoy properly bondho hoy na on off on off hote thake…mane circuit ta stable na perfect na…etake modify kora jay na ?? jeno amn problem gula na hoy? R oi resistor ta ki change kore dekhbo ?? koto value dibo ?

     

  4. farhan Vhai Thik kotha bolece shamim Vhai Amio akta banaice amaro AKOI problem 12v in korle 100 ohoms registor pore jay …transistor o gorom hoy and ic o…ami 330 ohoms use korci satao hat lagano jaina ..Onek chaste kore ic vcc 9v zenar diye suplay dici tar poro gorom Hoy… Tarpor ic 3 no 1k resistance lagaice akhon cholce ..

কমেন্ট প্রদান

Please enter your comment!
Please enter your name here